ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : ইতিহাস গড়ার হাতছানি নিয়ে আর কিছু পরেই স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিতে লিড নিয়েছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতের দলপতি রোহিত শর্মা।

আজ বৃহস্পতিবার রাজকোটে চলতি টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা সাড়ে সাতটায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ভারতের মাটিতে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে গিয়ে শুরুটা ভালোই হয়েছে টাইগারদের।

সফরের প্রথম সিরিজ তথা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়ে দিয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহরা। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে যা বাংলাদেশের প্রথম জয়। বাকি দুই ম্যাচের একটিতে জিতলে ইতিহাসটা আরও সমৃদ্ধ হবে।

অর্থাৎ প্রথমবারের মতো ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়, তাও আবার তাদেরই মাঠে। কাজটা তৃতীয় ম্যাচের জন্য ফেলে না রেখে দ্বিতীয় ম্যাচেই করে ফেলতে চাইবে সফরকারীরা।

প্রথম ম্যাচে ব্যাটিং এবং বোলিং, দুই বিভাগেই দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশ দল। ফিল্ডিংটাও ছিল মানানসই। দলে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফউদ্দিনের মতো ক্রিকেটারদের অনুপস্থিতি দারুণভাবে ঘুচিয়ে দিয়েছিলেন তরুণ আমিনুল ইসলাম, আফিফ হোসেনরা। ব্যাট হাতে দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। পরিণত নেতৃত্ব দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এসবকিছুর পুনরাবৃত্তি করতে পারলেই বাংলাদেশের জয় ঠেকানো অসম্ভব।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম এবং শফিউল ইসলাম।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ার, ঋশভ পন্ত, শিভাম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার এবং শার্দুল ঠাকুর।

স্বাআলো/এম