‘পুঁথিগত শিক্ষার মধ্যে শিক্ষার্থীদের আটকে রাখা যাবে না’

নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোরে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণের সাথে শিক্ষার গুণগত মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক বলেছেন, শিক্ষার্থীদের পুঁথিগত শিক্ষার মধ্যে আটকে রাখা যাবে না। হাতে-কলমে শিক্ষা দিতে হবে। ডিজিটাল পদ্ধতিতে বাস্তবসম্মত শিক্ষা দিতে হবে। শিক্ষার্থীদের তথ্য ও প্রযুক্তি ও ডিজিটাল শিক্ষার প্রতি আগ্রহ বাড়াতে হবে।

আজ শুক্রবার জিলা স্কুল অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক আরো বলেন, মানসম্মত শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করতে হলে শিক্ষার্থীদের ধারাবাহিক ভাবে মূল্যায়ন করতে হবে। শিক্ষার্থীদের গতিবিধির উপর নজর রাখতে হবে। তাহলে সহজে কোন শিক্ষার্থী ঝরে পড়বে না ও নষ্ট হবে না। শিক্ষার্থীদের খোঁজ নিলে শিক্ষকদের সম্মান বাড়ে। শিক্ষার্থীরা ভাল মানুষ হয়। খারাপ দিকে যেতে পারে না। শিক্ষার্থীদের দিয়ে শুধুমাত্র ভাল ফলাফল করালে হবে না । ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন সেকেন্ডারি এডুকেশনের প্রোগ্রামার আবু ছাইদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর আব্দুল মান্নান, খুলনা বিভাগীয় পরিচালক প্রফেসর হারুন-অর-রশিদ ও উপ-পরিচালক নিভা রানী পাঠক।

আরো পড়ুন>> যশোরে ৫ উড়ন্ত ছিনতাইকারি আটক

জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেকের সভাপতিত্বে বক্তব্য রাখেন সরকারি এম এম কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তোরাব মোহাম্মদ হাসান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আহসান হাবিব ও সরকারি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ কলেজের অধ্যক্ষ আমিনুল হক, আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, আলহেরা কলেজের অধ্যক্ষ মফিজুর রহমান ও জেলা স্কুলের প্রধান শিক্ষক একেএম গোলাম আযম।

এ সময় যশোরের ৮টি উপজেলার সব স্কুল-কলেজের প্রধানগণ উপস্থিত ছিলেন।

স্বাআলো/এম