বিএনপিতে তারেক ছাড়ো আন্দোলন

ডেস্ক রিপোর্ট: বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে দল ছাড়ার হিড়িক পড়েছে। গত সপ্তাহে এম মোরশেদ খান ও লে. জে. (অব.) মাহবুবুর রহমান পদত্যাগ করলেন। ইতোমধ্যেই দল ছেড়েছেন। আরো বেশ কয়েকজন নেতা এই লাইনে আছেন বলে জানা গেছে। এরা সবাই মূলত লন্ডনে পলাতক তারেক জিয়ার নেতৃত্বের ওপর অনাস্থা জ্ঞাপন করেছেন। দীর্ঘদিন ধরেই সিনিয়র নেতারা তারেক জিয়ার নেতৃত্ব থেকে দলকে বের করতে চাইছেন। তারেককে নিজ থেকে নেতৃত্ব ছেঁড়ে দেয়ার জন্যেই পরামর্শ দিয়েছেন তারা। কিন্তু কোনো তাতে কোনো কাজ না হওয়ায় সিনিয়র নেতারা নিজেরাই পদত্যাগ করছেন।

আরো পড়ুন>>> ‘তারেক দেশে আসলেই বেগম জিয়ার মুক্তি’

বিএনপির নির্ভরযোগ্য কয়েকটি সূত্র বলছে, দলে তারেক ছাড়ো আন্দোলন শুরু হয়েছে। এর মূল কারণ হলো, দল নিয়ে তারেকের বিভিন্ন হঠকারী সিদ্ধান্ত। তাছাড়া তারেক সিনিয়র নেতাদের সঙ্গে বেয়াদবিও করেন সবসময়। একাধিক নেতা বলেছেন, তারেক লন্ডন থেকে ফোনে তাদের গালাগালও করেছেন।

পদত্যাগী নেতাদের একজন বলেছেন, তারেক জিয়া দলে থাকলে বিএনপি করার কোনো মানে হয় না। ২০০৭ সালে বিএনপির বিপর্যয়ের জন্য যিনি প্রধানত দায়ী তার নেতৃত্বে আর যাই হোক বিএনপিকে এগিয়ে নেয়া যাবে না। তারেকের নেতৃত্বে বিএনপি করা আর আত্মহত্যা করা সমান কথা। তিনি নিজেরটা ছাড়া আর কিছুই বোঝেন না। নিজের মায়ের জন্যেই যার কোনো মায়া দরদ নেই, দল এবং দলের নেতা-কর্মীদের জন্য তার চিন্তা আসবে কেমন করে।

স্বাআলো/এসএ