জেনে নিন প্রথম টেস্ট একাদশের টাইগাররা কে কোথায়?

স্পোর্টস ডেস্ক: ইডেনে সাক্ষী হয়ে থাকলো ভারত ও বাংলাদেশ দুই দেশের প্রথম গোলাপি বলের টেস্ট। বাংলাদেশের নিজেদের প্রথম টেস্ট ম্যাচও খেলেছিল ভারতের বিপক্ষে। ২০০০ সালের সেই ম্যাচে যদি জিততে পারেনি টাইগাররা।

আসুন জেনে নেই, ১৯ বছর আগে মাঠে থাকা একাদশের সেই টাইগাররা কে কোথায় আছেন।

১. শাহরিয়ার হোসেন: ২০০০ সালের ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে ওপেন করেছিলেন। মাত্র তিনটি টেস্ট খেলেছেন তিনি। ১৯৯৯ সাল ছিল তার ক্রিকেট জীবনের সেরা বছর। ওই বছর কেনিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে ৯৫ রান করেছিলেন। নারায়ণগঞ্জে জন্মানো এই ক্রিকেটার চোটের কারণে ২০০৪ সালে টেস্ট এবং একদিনের ক্রিকেট থেকে অবসর নেন।

২. মেহরাব হোসেন: ১৯৭৮ সালে ঢাকায় জন্ম মেহরাব হোসেনের। তিনি বাংলাদেশের প্রথম সেঞ্চুরি করা ক্রিকেটার। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১০১ রান করেছিলেন তিনি। ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত মোট ৯টি টেস্ট এবং ১৮টি একদিনের ম্যাচ খেলেছেন।

১৯৯৮ সালে দেশের ঘরোয়া ক্রিকেটে তার মারা বল রমন লাম্বার মাথায় লাগে। মৃত্যু হয় রমনের। এই ঘটনায় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন মেহরাব। ২০০৩ সালে তিনি টেস্ট এবং ওডিআই থেকে অবসর নেন।

৩. হাবিবুল বাশার: বাংলাদেশ ক্রিকেট সাবেক অধিনায়ক। তার অধিনায়কত্বে অনেকগুলো মাইলস্টোন পার করেছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম টেস্ট জয় পায় বাংলাদেশ। ২০০৮ সালে টেস্ট থেকে এবং‌ ২০০৭ সালে ওয়ানডে থেকে অবসর নেন। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)র প্রধান নির্বাচক।

স্বআলো/টিআই