দ্রুত ৬ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: কলকাতার ইডেন গার্ডেনসে ঐতিহাসিক গোলাপি বলে দিবা-রাত্রির টেস্টের শুরুতে ধসে গেছে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমেই সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। এরপর ডাক মেরে ফেরেন মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম। পরেই ফিরে যান দলকে ভরসা দেয়া সাদমান। ক্রিজে দাঁড়াতে পারেননি মাহমুদুল্লাহও। বাংলাদেশ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৬৪ রানে ব্যাট করছে।

লিটন দাস ও নাঈম হাসান ক্রিজে আছেন। ওপেনার সাদমান ইসলাম ২৯ রানে আউট হয়েছেন। এর আগে ইমরুল কায়েস ৪ রান তুলে ইশান্ত শর্মার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফেরেন। রিভিউ নিয়ে একবার বেঁচে যান তিনি। পরেরবার রিভিউ নিয়েও রক্ষা হয়নি। অধিনায়ক মুমিনুল হক ৭ বলে শূন্য করে উমেশ যাদবের বলে কাটা পড়েন। মিঠুনকেও বোল্ড করেন যাদব। এরপর শামির বলে বোল্ড হয়ে ফেরেন মুশফিক।

এর আগে টস জিতে ব্যাট নেয়ার ব্যাপারে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বলেন, উইকেট দেখে মনে হচ্ছে শুষ্ক এবং বেশ শক্ত। এটা ভেবেই আমরা ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছি। আমারা জানি এটা এক সাহসী সিদ্ধান্ত। একইভাবে এটা আমাদের জন্য একটা সুযোগও। আমরা দলে দুই পরিবর্তন নিয়ে নামছি।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও জানান, ‘টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। উইকেটে ঘাস আছে কিন্তু শক্ত উইকেট। তবে গোলাপি বলে প্রথম ১৫ ওভার উইকেট থেকে বিশেষ কিছু পাবো আশা করছি। আমাদের জন্য চ্যালেঞ্জ হলো দ্রুত এই বলের সঙ্গে মানিয়ে নেওয়া এবং ভালো খেলা। এটি আমাদের দক্ষতা প্রমাণের ভালো সুযোগ। ভারতের হয়ে প্রথম গোলাপি বলে টেস্ট খেলতে পেরে আমরা গর্বিত।’

স্বাআলো/এসএ