ভারতে দুই সন্তানের বেশি হলে দেয়া হবে সরকারি সুবিধা

আন্তজার্তিক ডেস্ক: ক্রমানুপাতে জনসংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এই সমস্যা কাটিয়ে উঠতে দুইয়ের বেশি সন্তান নেয়ার পরামর্শ দেয়ার পাশাপাশি পুরস্কারের ঘোষণা দিয়েছে ভারতের অন্ধ্র প্রদেশ সরকার।

২০১১ সালের আদমশুমারি অনুসারে ৬১ হাজার ৮৫৫ বর্গমাইলের অন্ধ্র প্রদেশের জনসংখ্যা ৪ কোটি ৯৩ লাখ ৮৬ হাজার ৭৯৯ জন।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর মতে গত ১০ বছরে প্রদেশের জনসংখ্যা ১.৬ শতাংশ কমেছে। এখনই জনসংখ্যায় তরুণদের অনুপাত বাড়াতে না পারলে আগামী দুই দশকে ‘বুড়ো’দের রাজ্যে পরিণত হবে অন্ধ্রপ্রদেশ। কমবে কর্মক্ষম মানুষের সংখ্যাও। সেই সংখ্যা আরো বাড়িয়ে রাজ্যে তরুণ প্রজন্মের সংখ্যা বাড়ানোর আশু প্রয়োজন বলে দাবি করেছেন তিনি।

আরো পড়ুন>>> জন্মদিনে দলবদ্ধ ধর্ষণের শিকার কলেজ ছাত্রী

রাজ্যের জনসংখ্যা ক্রমাগত কমতে থাকায় আশঙ্কা প্রকাশ করলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। সেই সমস্যা কাটিয়ে তুলতে এবার নতুন পদক্ষেপ নিচ্ছে তার সরকার। জনসংখ্যা বাড়াতে তরুণ দম্পতিদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। সন্তান জন্ম দেয়ার উৎসাহ দিয়ে দুইয়ের বেশি সন্তান থাকলে দম্পতিদের জন্য বিশেষ সরকারি সুযোগ-সুবিধার ঘোষণাও করেছে তার সরকার।

উল্লেখ্য, নিয়মানুসারে দুইয়ের বেশি সন্তান থাকলে ভোটে দাঁড়ানোর সুযোগ নেই অন্ধ্রপ্রদেশের নাগরিকদের। কিন্তু আসন্ন পৌরসভার ভোটে সেই নিষেধাজ্ঞা তুলে দেয়া হচ্ছে বলে জানা গেছে।

স্বাআলো/এসএ