পরিবেশবান্ধব সোলার পাম্প পরির্দশনে জার্মান প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক, যশোর : যশোরে পরিবেশবান্ধব সোলার ইরিগ্রেশন পাম্প পরির্দশন করেছে জার্মানীর একটি প্রতিনিধি দল। আজ সোমবার সকালে লার্স নায়েডার নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা সদর উপজেলার ইনায়েতপুর গ্রামে অবস্থিত ইরিগ্রেশন পাম্পটি পরিদর্শন করের।

এসময় প্রতিনিধি দলটি সোলারের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করে এলাকার ৬০ বিঘা জমির সেচ ব্যবস্থার সার্বিক কার্যক্রম ঘুরে ঘুরে দেখেন।

এসময় তার সাথে ছিলেন ঢাকাস্থ জার্মান অ্যাম্বাসির এনড্রাস হার্টমাউন, ম্যাজান্ড কনসোর্টয়ামের পরিচালক মেজর জেনারেল (অব.) সালাউদ্দীন মিয়াজী, নবায়নযোগ্য বিদ্যুত জ্বালানী উত্তকল প্রধান এনামুল করিম পাভেল, কেএফডাব্লু উন্নয়ন ব্যাংকের পরিচালক অলির্বান কুন্ডু, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সুজন চৌধুরী, ম্যাজান্ড কনসোর্টায়ামের প্রধান নির্বাহী সৈয়দ মাসুম বিল্লাহ, নবী নওয়াজ মোহাম্মদ মুচিবুদ্দৌলা সরদার কনক, বিএফটি পরিচালক মেহেদী মোহাম্মদ ফয়সাল প্রমুখ।

ম্যাজান্ড কনসোর্টয়ামের পরিচালক মেজর জেনারেল (অব.) সালাউদ্দীন মিয়াজী প্রতিনিধি দলকে জানান, পাঁচ বছর আগে থেকে বিদ্যুৎহীন এই এলাকার কৃষকদের সেচ কাজে সহায়তার জন্য সোলার ইরিগ্রেশন পাম্পটি স্থাপন করা হয়। ইতিমধ্যে ৩০ থেকে ৩৫ জন কৃষকের প্রায় ৬০ বিঘা জমিতে এই পাম্পে থেকে পানি নিয়ে চাষাবাদ হচ্ছে। ভবিষ্যতে কম খরচে আরো বেশি কৃষক যাতে এই প্রকল্প থেকে সুবিধা পেতে পারেন সেজন্য তারা চেষ্টা করছেন। দীর্ঘমেয়াদীভাবে এই পাম্পটি ব্যবহার করে কৃষকরা সুবিধা পাবেন।

জানা যায়, কৃষকের কাছ থেকে সেচ বাবদ প্রতিষ্ঠানটি ইরি মৌসুমে বিঘা প্রতি তিন হাজার ৫০০ টাকা ও আমন মৌসুমে এক হাজার ৫০০ টাকা করে নেন।

স্বাআলো/ডিএম