বিপ্লবী নেতার জন্মভূমিতে ‘কল্পলোকের’ শহর বানালো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : বিপ্লবী নেতার জন্মভূমিতে  ‘কল্পলোকের’ শহর উদ্বোধন করলো উত্তর কোরিয়া। দেশটির গণমাধ্যম এই শহরকে ‘আধুনিক সভ্যতার নির্যাস’ বলে দাবি করেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন লাল ফিতা কেটে দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্মাণ প্রকল্প মাউন্ট পায়েকতুর কাছে সামজিয়ন শহর উদ্বোধন করেন।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, শহরটিতে চার হাজার পরিবার বসবাসের জন্য ১০ হাজার অ্যাপার্টমেন্ট নির্মাণ করা হয়েছে। অন্যান্য সুযোগ-সুবিধা ও স্থাপনার মধ্যে রয়েছে ঢাল, স্টেডিয়াম ও জাদুঘর। জাদুঘরে থাকবে উনের পূর্বপুরুষ ও সমাজতান্ত্রিক বিপ্লবের ধারবাহিক ইতিহাস।

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে দাবি করা হয়, উনের বাবা কিম জং ইল এই শহরে জন্মগ্রহণ করেছিলেন। বাবার স্মৃতিরক্ষার্থে উন এই শহরটি পুনর্নির্মাণ করেছেন। শহরটির নির্মাণ কাজে সেনাবাহিনীর সদস্যদের ব্যবহার করা হয়েছে। এছাড়া ছুটির সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়েও কাজ করানো হয়েছে। তবে নির্মাণকাজে শিশুশ্রম ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছিলেন কূটনীতিকরা।

কেসিএনএ বলেছে, ‘শীর্ষ নেতা কিম জং উন সামজিয়ন জেলাকে বিপ্লবের তীর্থস্থান, সমাজতন্ত্রের কল্পলোকের শহর হিসেবে গড়তে প্রাণপণ কাজ করেছেন।’