দেশে ১০ মাসে ধর্ষণের শিকার ১২৫৩ নারী ও শিশু

সারাদেশে ১ হাজার ২৫৩ নারী ও শিশু ধর্ষণের শিকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দশ মাসে সারাদেশে ১ হাজার ২৫৩ নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন। এদের মধ্যে ৭৬৭ জন শিশু। এদিকে জুন পর্যন্ত ছয় মাস পর্যন্ত নারী ও  কন্যা শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ২০৮৩টি।

আজ বুধবার বেসরকারি সংস্থা জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম এক প্রতিবেদনে এসব তথ্য জানায়। জাতীয় প্রেসক্লাবে ‘যৌন হয়রানি প্রতিরোধ সমন্বিত আইন এখন সময়ের দাবি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটির তথ্য তুলে ধরে সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ৯৭ দশমিক ৯৬ ভাগ নারী ও কন্যাশিশু পাবলিক প্লেসে যৌন হয়রানির শিকার হয়েছেন।

সংবাদ সম্মেলনে নারী ও কন্যশিশু ধর্ষণের ঘটনা আংশকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন কন্যাশিশু এডভোকেসি ফোরামের সভাপতি ও সুশাসনের জন্য নাগরিকের চেয়ারম্যান ড. বদিউল আলম মজুমদার।

ফোরামের সাধারণ সম্পাদক নাছিমা আক্তার জলি বলেন, একবিংশ শতাব্দীতে এসেও নারীর সম-অধিকারের জন্য গলা ফাটাতে হয় এটা লজ্জাজনক। নারী-পুরুষ সম-অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করতে সমাজের সর্বস্তরের মানুষের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। সঙ্গে বদলাতে হবে সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি তাহলে বদলে যাবে সমাজ।

নারী সাংবাদিক কেন্দ্র এর সভাপতি নাছিমুন আরা মিনু, গার্লস এডভোকেসি ফোরামের টিম লিডার ফারজানা মেহরিন ও সংবাদকর্মী ও কনসালটেন্ট আহাদ প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাআলো/আরবিএ