প্রবাসী শ্রমিকদের জন্য সরকারের ইতিবাচক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : প্রবাসীদের নিশ্চিত ভবিষ্যতের জন্য বিদেশগামাী সব কর্মীকে বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। প্রিমিয়াম শুরু হবে ৯৯০ টাকা থেকে। প্রাথমিক অবস্থায় এক বছরের জন্যে পরীক্ষামূলকভাবে প্রক্রিয়াটি চালু হচ্ছে। এই সময়ে বীমা গ্রহণকারীর সংখ্যা, প্রিমিয়ামের পরিমাণ ইত্যাদি পর্যালোচনা করা হবে। আপাতত প্রকল্পটি বাস্তবায়ন করবে জীবন বীমা কর্পোরেশন।

আজ বুধবার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ওয়েজ আনার্স কল্যাণ র্বোড ও জীবন বীমা কর্পোরেশনের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, ২ লাখ টাকার পলিসির ক্ষেত্রে প্রিমিয়াম ৯৯০ টাকা। আর ৫ লাখ টাকার পলিসির ক্ষেত্রে প্রিমিয়াম ২ হাজার ৪৭৫ টাকা। উভয় পলিসির ক্ষেত্রেই সরকার দেবে ৫০০ টাকা। ৯৯০ টাকা প্রিমিয়ামের মধ্যে বীমাগ্রহীতাকে দিতে হবে ৪৯০ টাকা। আর অন্যটিতে বীমা গ্রহীতাকে দিতে হবে এক হাজার ৯৭৫ টাকা। পলিসি কার্যকর থাকা অবস্থায় বীমা গ্রহণকারী মারা গেলে তার বৈধ উত্তরাধিকারী বীমার টাকা পাবেন। তবে আত্মহত্যা, এইচআইভি বা এইডসের কারণে মৃত্যু, মাদকাসক্তি, যুদ্ধ বা গুরুতর আইন লঙ্ঘনের কারণে মৃত্যুদন্ড হলে এই টাকা দেয়া হবে না।

বীমা মেয়াদের মধ্যে কোনো কর্মী আহত হয়ে পরবর্তী সময়ে ৯০ দিনের মধ্যে মারা গেলে তার উত্তরাধিকারীকে মূল বীমা অঙ্কের টাকা পরিশোধ করা হবে। তবে বীমাগ্রহীতা দুর্ঘটনাজনিত স্থায়ী, সম্পূর্ণ বা আংশিক অক্ষমতার জন্য কোনো প্রকার ক্ষতিপূরণ পেয়ে থাকলে সেই পরিমাণ অর্থ বাদ দিয়ে বাকি টাকা দেয়া হবে।

স্বাআলো/ডিএম