ঐতিহাসিক নির্বাচনের জন্য প্রস্তুত যুক্তরাজ্য

আন্তজাতিক ডেস্ক: যুক্তরাজ্যে বিগত পাঁচ বছরের মধ্যে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাতটায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০টি আসনে শুরু হবে ভোটগ্রহণ। ফল জানা যাবে শুক্রবার সকালে।

যুক্তরাজ্যে সাধারণত প্রতি চার কিংবা পাঁচ বছরে নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু চলতি বছর অক্টোবরে পার্লামেন্ট সদস্যরা আগাম নির্বাচনের সিদ্ধান্ত নেন। ডিসেম্বরে এমন নির্বাচনের ঘটনা ১৯২৩ সালের পর প্রথম। আর শীতকালে ভোটগ্রহণের ঘটনা ঘটেছিলো সর্বশেষ ১৯৭৪ সালে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় ভোটকেন্দ্র বন্ধ হবে, সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যাবে গণনার কাজ। শুক্রবার সকালের মধ্যেই ফল পাওয়ার কথা রয়েছে। সাধারণ নির্বাচনের অংশ হিসেবে ৬৫০ জন পার্লামেন্ট সদস্য নির্বাচিত হবেন।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী ১৮ বছরের বেশি যে কোনও ব্রিটিশ নাগরিক ভোট প্রদানের যোগ্য। কমনওয়েলথ ও আয়ারল্যান্ডের যোগ্য বিবেচিত নাগরিকরাও ভোট দিতে পারবেন। গত ২৬ নভেম্বর শেষ হয়েছে ভোটার নিবন্ধন কার্যক্রম।

তবে ইতোমধ্যে অনেকেই ডাকযোগে পছন্দের প্রার্থীর ব্যাপারে নিজেদের রায় দিয়ে দিয়েছেন। দুই বছর আগে সাত লাখেরও বেশি মানুষ ডাকযোগে ভোটের মাধ্যমে নিজেদের পছন্দের প্রার্থীকে বাছাই করেছিলেন।

যারা এখনও ডাকযোগে ভোটের আবেদন করে ভোট দেয়নি তাদের রাত ১০টার মধ্যে ভোট পৌঁছানোর কথা বলা হয়েছে। অন্যথায় তারা তাদের নিকটস্থ ভোটকেন্দ্রেও ভোট দিতে পারবে।

স্বাআলো/আরবিএ