বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ২৮ শতাংশ

বরিশাল ব্যুরো : বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার এই ফলাফল প্রকাশিত হয়েছে।

প্রকা‌শিত ফলাফল অনুযায়ী ক ইউনিটে পাশের হার ২৫ দশমিক ৭৯ শতাংশ, ‘খ’ ইউনিটের পাশের হার ২৪ দশমিক ৬৯ শতাংশ এবং ‘গ’ ইউনিটে পাশের হার ৪২ দশমিক ২১ শতাংশ। তিন ইউনিটে পাশের হার ২৮ দশমিক ১১ শতাংশ।

আজ ‌বি‌কেল সা‌ড়ে চারটায় বিশ্ব‌বিদ্যালয়ের জীবনানন্দ দাশ মিলনায়ত‌নে এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে অনলাইনের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করেন উপাচার্য প্রফেসর ড. ছা‌দেকুল আ‌রে‌ফিন ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রষ্টর, প্রভােস্ট, বিভিন্ন বিভাগীয় চেয়ারম্যান, ছাত্র উপদেষ্টাসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উপাচার্য জানান, ‌ভ‌র্তি পরীক্ষায় ১৬ হাজার ৭৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহন ক‌রেন। যার মধ্য থে‌কে চার হাজার ৭২১ জন পরীক্ষার্থী পাশ করে‌ছেন। পা‌শের ম‌ধ্যে তিন হাজার ১৫৪ জন ছাত্রী ও এক হাজার ৫৬৭ জন ছাত্রী।

ক ইউ‌নি‌টে ৯ হাজার ২৪৪ জন পরীক্ষার্থী‌দের ম‌ধ্যে পাশ ক‌রে‌ছেন ২ হাজার ৩৮৪ জন। খ ইউ‌নি‌টে ৪ হাজার ৮৪৫ জন পরীক্ষার্থী‌দের ম‌ধ্যে পাশ ক‌রে‌ছেন ১ হাজার ১৯৬ জন এবং গ ইউ‌নি‌টে ২হাজার ৭০৪ জন পরীক্ষার্থী‌দের ম‌ধ্যে পাশ ক‌রে‌ছেন ১ হাজার ১৪১ জন।

ক ইউ‌নি‌টে মেধা তালিকায় প্রথম হ‌য়ে‌ছেন দেবশ্রী সরকার, দ্বিতীয় হ‌য়ে‌ছেন সা‌দিকা রহমান ও তৃতীয় হ‌য়ে‌ছেন স্বর্ণা দাস।

খ ইউ‌নি‌টে মেধা তালিকায় প্রথম হ‌য়ে‌ছেন জোয়া‌রিকা সাওদা, দ্বিতীয় হ‌য়ে‌ছেন রু‌বিনা আক্তার ও তৃতীয় হ‌য়ে‌ছেন সা‌মিয়া আক্তার।

গ ইউ‌নি‌টে মেধা তালিকায় প্রথম হ‌য়ে‌ছেন রু‌মি আক্তার, দ্বিতীয় হ‌য়ে‌ছেন তাসনুভা ইসলাম নুর ও তৃতীয় হ‌য়ে‌ছেন আবু তোরাব মুনতা‌সির। এরা সক‌লেই ব‌রিশাল শিক্ষা বো‌র্ডের শিক্ষার্থী।

 গত ২৭ ও ২৮ ডিসেম্বর ক, খ ও গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২৪টি বিভাগের
এক হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.eis.bu.ac.bd এ পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে চয়েজ ফরম পূরণ শুরু হবে আগামী ০১ জানুয়ারি থেকে। প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে আগামী ১১ জানুয়ারি । প্রথম মেধা তালিকা থেকে ভর্তি কার্যক্রম ১৩ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। আর প্রথম বর্ষের ক্লাস শুরু হবে আগামী ০৯ ফেব্রুয়া‌রি।

স্বাআলো/ডিএম