সাবেক এমপি আউয়ালের বিরুদ্ধে তিন মামলা

পিরোজপুরের সাবেক এমপি একেএমএ আউয়াল

বরিশাল ব্যুরো: খাস জমিতে ভবন নির্মাণ, অর্পিত সম্পত্তিতে নিজের নামে ফাউন্ডেশন প্রতিষ্ঠা এবং সরকারি পুকুর ভরাট করে দখলে নেয়ার অভিযোগে পিরোজপুরের সাবেক এমপি একেএমএ আউয়ালের বিরুদ্ধে পৃথক ৩ টি মামলা করেছে দুদক।

আজ সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের সমন্বিত বরিশাল জেলা কার্যালয়ের উপ-পরিচালক দেবব্রত মন্ডল।

তিনি জানান, দুদকের সমন্বিত কার্যালয়ে দায়েরকৃত এ মামলা তিনটিতে ঢাকাস্থ দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক আলী আকবর বাদি হয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, তিনটি মামলার মধ্যে একটি মামলায় সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়ালের স্ত্রী লায়লা পারভীনকেও আসামি করা হয়েছে।

মামলায় উভয়ের স্থায়ী ঠিকানা পিরোজপুর জেলা সদরের পাড়েরহাট রোড দেখানো হয়েছে এবং বর্তমান ঠিকানা ঢাকার আদাবর থানাধীন শেকেরটেকের ৬ নম্বর রোডের কথা উল্লেখ করা হয়েছে।

মামলার বিবরণে জানা গেছে, পরস্পর যোসাজশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সরকারি খাস জমি ভূয়া ব্যক্তিদের নামে বন্দোবন্ত দেখিয়ে একেএমএ আউয়াল (সাবেক সংসদ সদস্য) ও তার স্ত্রী লায়লা পারভীন ওই জমিতে একটি দ্বিতল ভবন (১ম তলার ছাদ পাকা ও ২য় তলার ছাদ টিনের তৈরি) নির্মাণ করে অবৈধভাবে দখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

অপর মামলায়, একেএমএ আউয়াল ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভিপি ‘ক’ তফসিলের জমিসহ অন্যদের জমি নিজেদের নামে অবৈধভাবে দখল করে পিরোজপুর সদরে অবস্থিত রাজার পুকুর নামে পরিচিত পুকুরটি ভরাট করে অবৈধভাবে প্রাচীর দেয়াল নির্মাণ করে জমি দখলে রেখে শান্তিযোগ্য অপরাধ করেছেন।

এছাড়াও সরকারি অর্পিত সম্পত্তি লিজ গ্রহণপূর্বক লিজের শর্ত ভঙ্গ করে এবং লিজমানি পরিশোধ না করে ওই জমিতে তার নিজ নামে আউয়াল ফাউন্ডেশন নির্মাণ করে অবৈধভাবে সরকারি জমি দখলে রেখে শান্তিযোগ্য অপরাধ করেছেন।

স্বাআলো/আরবিএ