হাজতখানায় মেছোবাঘ, বিপাকে পুলিশ

জেলা প্রতিনিধি, মাগুরা: মাগুরা সদরের শিয়ালঝুড়ি গ্রামের নবগঙ্গা নদীসংলগ্ন একটি বাগান থেকে বিরল প্রজাতির একটি মেছোবাঘ উদ্ধার করেছে পুলিশ।

রবিবার রাতে গ্রামবাসীর পাতা ফাঁদে বাঘটি আটকের পর সেটিকে উদ্ধার করা হয়। সদর থানা পুলিশের ওসি (তদন্ত) সাইদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাতে বিরল প্রজাতির জীবিত বাঘটি উদ্ধারের পর মাগুরা সদর থানার রাখা হয়। বন বিভাগকে সেটি হস্তান্তর ও সংরক্ষণের জন্য জানানো হলেও রাতে তাদের পক্ষে গ্রহণ করা সম্ভব নয় বলে জানায়। হস্তান্তর করতে না পারায় বাঘটিকে বাঁশের তৈরি খাঁচাসহ আসামিদের হাজতখানায় ভরে রাখা হয়।

ওসি সাইদুর আরো বলেন, এ ধরনের বন্যপ্রাণি আটক বা সংরক্ষণে প্রয়োজনীয় সরঞ্জামসহ কৌশলের বিষয়ে পুলিশের তেমন কোনো ধারণা না থাকায় বিপাকে পড়েছি আমরা।

এ ব্যাপারে জানতে চাইলে মাগুরা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম আবুল বাশার বলেন, রাতে বিরল প্রজাতির বন্যপ্রাণিটি উদ্ধারের ঘটনা জানতে পেরে পুলিশকে অফিসে পৌঁছে দিতে বলা হয়েছে। কিন্তু দেয়নি তারা।

তিনি বলেন, বন্যপ্রাণি সংরক্ষণ নিয়ম অনুযায়ী প্রাকৃতিকভাবে যার অবস্থান যেখানে সেখানেই তাকে সংরক্ষণের ব্যবস্থা করার বিধান রয়েছে। এক্ষেত্রে মেছোবাঘটিকে খুলনা বন্যপ্রাণি সংরক্ষণ অধিদপ্তরে পাঠানোর ব্যবস্থা করা হবে।

স্বাআলো/আরবিএ