জয়পুরহাটে আলু চাষে লাভের আশা

জেলা প্রতিনিধি, জয়পুরহাট: দেশের ২য় বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা জয়পুরহাট। অধিক লাভের আশায় জয়পুরহাটে এবার ব্যাপক পরিমাণ জমিতে আলুর চাষ করেছেন কৃষকরা।

বর্তমানে আলুর জমিতে চলছে পরিচর্যার কাজ। ভালো ফলন ও ন্যায্য বাজার মূল্য পেলে এবার খরচ বাদে বিঘা প্রতি ২০ হাজার টাকা লাভের আশা করছেন তারা।

কৃষি বিভাগ জানায়, এ বছর জেলায় আলুর চাষ হয়েছে ৩৮ হাজার ৩২৫ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৫০ হাজার ৬৮৩ মেট্রিক টন। যা গত বছরের তুলনায় বেশি।

জয়পুরহাট সদর উপজেলার কোমরগ্রাম দিঘির পাড়ার আবদুল জব্বার ও তসলিম হোসেন, কড়ইয়ের মনোয়ার হোসেনসহ অনেক কৃষকই জানান, বীজ, সার, কীটনাশক ও শ্রমিকের মজুরি সব কিছুর দাম এবার অনেক বেশি। প্রতি বিঘায় আলু চাষে খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা। এবার আলুর গাছও হয়েছে ভালো।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান, ঘন কুয়াশা ও হঠাৎ করে বৃষ্টির কারণে আলুতে লেইট ব্লাইট রোগ হওয়ার আশংকা রয়েছে। এজন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে প্রায় ২০ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে। কৃষি বিতভাগের পরামর্শ সঠিক ভাবে প্রয়োগ হলে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হবে।

স্বাআলো/আরবিএ