চুরির অপবাদে শিশুর উপর বর্বর নির্যাতন, সাফাই গাইলেন চেয়ারম্যান

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় গরু চুরির অপবাদে এক শিশুর উপর বর্বর নির্যাতন চালানো হয়েছে। উপজেলার দহবন্দ ইউনিয়নের দক্ষিণ ধুমাইটারী গ্রামে এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে রবিবার গভীর রাতে দুই জনকে আটক করেছে পুলিশ। নির্যাতনের শিকার শিশুটি বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার বিশ্বেশ্বর চন্দ্র সরকার জানান, শিশু রাফিকুলের অবস্থা এখন শঙ্কামুক্ত। তবে পুরোপুরি সুস্থ হতে সময় লাগবে।

জানা গেছে, শুক্রবার গভীর রাতে একই গ্রামের নজু মিয়ার গরু চুরি অপরাধে স্থানীয় রিয়াজুল ইসলাম, নাজমুল ইসলাম, ফজলু মিয়া, ফজল মিয়া শিশু রাফিকুল ইসলামকে (১৪) বাড়ি থেকে ধরে নিয়ে যায়। পরদিন শনিবার সকালে স্থানীয় তনু প্রামানিকের বাড়ির উঠানে বৈঠক বসে। সেখানে সালিশী সিদ্ধান্ত মোতাবেক চুরির অপরাধে রাফিকুলকে বেঁধে পায়ের তলায় পেটানো হয়। পরে অসুস্থ রাফিকুলকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে স্বজনরা।

রাফিকুল ইসলাম ওই গ্রামের সিরাজুল ইসলামের ছেলে। তার পরিবারের দাবি, পূর্ব শত্রুতার জের ধরে রাতে জোর করে তাকে ঘর থেকে তুলে নিয়ে রাতে এক দফা মারধর করে ফজলের ঘরে বন্দি করে রাখা হয়। পরদিন সালিশী বৈঠকে আবার বর্বরের মতো নির্যাতন করা হয়েছে। ফেসবুকে সালিশ বৈঠকে শিশু রাফিকুলকে নির্যাতনের ছবি ভাইরাল হলে বিষয়টি প্রশাসনসহ সকলের নজরে আসে।

এনিয়ে সোমবার রাতে রাফিকুলের বড় ভাই রফিকুল ইসলাম ১৩ জনের নামে থানায় মামলা করেন। রাতেই পুলিশ একই গ্রামের রানা মিয়া এবং আইজল হককে আটক করে।

মামলার বাদি রফিকুল ইসলাম জানান, স্থানীয় প্রভাবশালী তনু প্রামানিক তার ছোট ভাইকে বেধড়ক পিটায়। এছাড়াও লেলিন প্রামানিক, মুসা প্রামানিক, সাবু প্রামানিক, তুহিন প্রামানিক গাছের ডাল দিয়ে তাকে পিটিয়ে আহত করে।

ইউপি চেয়ারম্যান গোলাম কবির মুকুল জানান, রাফিকুল একজন পেশাদার চোর। ইতিপূর্বে সে বেশ কয়েকটি চুরি করেছে। সেকারণে স্থানীয় সালিশ বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক তাকে শাস্তি দেয়া হয়।

মামলা তদন্তকারি কর্মকর্তা এসআই মোস্তফা মিয়া জানান, মামলার এজাহারে চুরি ঘটনা উল্লেখ নেই। তবে গরু চুরির ঘটনাটি ঘটেছে। অন্যান্য আসামিদের আটকের চেষ্টা চলছে।

থানার ওসি আব্দুল্লাহিল জামান জানান, শিশুটি উন্নত চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়েছে।

স্বাআলো/ডিএম