পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র যুক্ত হল জাতীয় গ্রিডে

জেলা প্রতিনিধি, পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়ায় নির্মিত পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত ১২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হয়েছে।

উৎপাদিত এ বিদ্যুৎ সোমবার সকাল এগারটায় গোপালগঞ্জের মোকসুদপুরে নব নির্মিত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্রে সফলভাবে সরবরাহ করা হয়। ১৩৬ কিলোমিটার ডাবল সার্কিটের হাই ভোল্টেজ সঞ্চালন লাইন দিয়ে সঞ্চালিত হয় এ বিদ্যুৎ।

নিজেদের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হওয়াকে আমদানিকৃত কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক হিসেবে মনে করছে বিসিপিসিএল কর্তৃপক্ষ।

বর্তমানে ১ম ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতার অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে এ বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। কেন্দ্রটি ধীরে ধীরে উৎপাদন বৃদ্ধি করে এই মাসের শেষের দিকে পূর্ণ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করবে। আগামী ফেব্রুয়ারি মাসের শেষ দিকে ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ১ম ইউনিট এবং মে মাসে আরো ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ২য় ইউনিট বাণিজ্যিকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানান পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেদওয়ান ইকবাল খান।

স্বাআলো/এসএ