চৌগাছায় স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার

চৌগাছা (যশোর) প্রতিনিধি: যশোরের চৌগাছায় স্বেচ্ছাশ্রমে প্রায় দুইশ মিটার দৈর্ঘ্যের একটি এইচবিবি সড়ক সংস্কার করা হয়েছে।

শুক্রবার সকালে উপজেলার সিংহঝুলি পশ্চিমপাড়া গ্রামের প্রায় ১৫০ ব্যক্তি স্বেচ্ছাশ্রমে সড়কটি সংস্কার করেন। সংস্কার কাজে প্রায় ১৫০ ট্রলি মাটি লেগেছে বলে জানিয়েছেন সংস্কার কাজে নেতৃত্ব দেয়া স্থানীয় যুবক টনিরাজ।

জানা গেছে, উপজেলার সিংহঝুলি পশ্চিমপাড়া গ্রামের একমাত্র সড়কটি প্রায় দুই যুগ আগে জেলা পরিষদ এইচবিবি করে দেয়। সড়কটির দুই পাশেই একাধিক পুকুর থাকায় বর্ষা মৌসুমে সড়কের প্রায় দুইশত মিটার দৈর্ঘ্যের দু’ধার ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। দীর্ঘদিন যাবৎ এই সড়ক দিয়ে যানবাহন, বাইসাইকেল, মোটরসাইকেল, ভ্যান, গরুর গাড়ী এমনকি মানুষ পায়ে হেটে যেতেও পারছিলেন না। ফলে দারুণভাবে ভোগান্তির শিকার হচ্ছিলেন মুমূর্ষু রোগী, কৃষক, কোমলমতি স্কুল-কলেজ-মাদরাসাগামী শিক্ষার্থীসহ সাধারণ জনগণ। এ অবস্থায় গ্রামবাসী স্মরণাপন্ন হয় সিংহঝুলি ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদলের। তিনি ২০১৮-১৯ অর্থ বছরে ১ লক্ষ পঞ্চাশ হাজার টাকা ব্যয়ে শুধুমাত্র পুকুরের মধ্যে ইটের দেয়াল গেথে দেন। বাধ্য হয়েই গ্রামের লোকজন শুক্রবার নিজেরা স্বেচ্ছাশ্রমে সড়কটি মাটি ভরাট করে সংস্কার করেন।

স্থানীয় সাংবাদিক ও মাদরাসা শিক্ষক রহিদুল ইসলাম খান, টনিরাজ, সাগর খান, তাজু, হাসান, ডা. মিলন, আব্দুল আলীম, লিটন, জেহের আলী, সাইফুল ইসলাম, হফিজুর রহমান, বিল্লাল হোসেন, টিপু সুলতান, রিয়াজউদ্দিন, তুষারের নেতৃত্বে গ্রামের প্রায় ১৫০ ব্যক্তি মানুষকে ভোগান্তি থেকে মুক্তি দিতেই বন্ধপ্রায় সড়কটি স্বেচ্ছাশ্রমে সংস্কার করেন।

সড়ক সংস্কার কাজে নেতৃত্ব দেয়া যুবক টনিরাজ বলেন, শুক্রবার সকাল থেকে ৭টি পাওয়ার টিলার নিয়ে গ্রামের প্রায় ১৫০ যুবক সড়ক সংস্কার কাজ করেন। তিনি বলেন প্রায় ১৫০ ট্রলি মাটি দিয়ে সড়কটি সংস্কার করা হয়েছে। গ্রামের মানুষের দেয়া চাল, ডাল আর গোশত রান্না করে একসাথে দুপুরের খাবারও খেয়েছেন স্বেচ্ছাশ্রমে সড়কটি সংস্কারের কাজে নিয়োজিত ব্যক্তিরা। সড়কটি সংস্কার হওয়ায় গ্রামবাসীসহ আশেপাশের গ্রামের মানুষও উপকৃত হবেন বলে জানিয়েছেন টনিরাজ।

স্বাআলো/এসএ