প্রাণঘাতী ভাইরাস, সতর্কতা বাংলাদেশেও

প্রাণঘাতী ভাইরাস, সতর্কতা বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: চীনে দ্রুত ছড়িয়ে পড়া নতুন ধরনের ‘করোনাভাইরাস’ সংক্রমণ ঠেকাতে বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

বাংলাদেশে এখনও কেউ শনাক্ত না হলেও বিমানবন্দরে কর্তৃপক্ষকে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বলেছে বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনা কর্তৃপক্ষ। রোগটির ওপর নজরদারি বাড়িয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ও।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ভাইরাসের সংক্রমণে নিউমোনিয়া ধরনের এই রোগে দেশটিতে গত দুদিনে নতুন আক্রান্ত হয়েছেন ১৩৯ জন।

বিবিসি জানিয়েছে, শুরুতে উহান প্রদেশে এই রোগ দেখা দিলেও এখন বেইজিং, সাংহাই ও সেনঝেন প্রদেশেও আক্রান্ত হচ্ছে মানুষ। এরই মধ্যে তিনজন মারা গেছেন।

আরো পড়ুন>>>বিমান চলবে সম্পূর্ণ আন্তর্জাতিক নিয়মে: প্রধানমন্ত্রী

জাপান, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়ায়ও ভাইরাসটি ছড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি।

চীন থেকে যেসব যাত্রী বাংলাদেশে আসবে, তাদের থার্মাল স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হবে। পাশাপাশি তাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের একটি কার্ড পূরণ করতে হবে। ঢাকায় আসার পর সেটি বিমানবন্দরের স্বাস্থ্য ডেস্কে জমা দিতে হবে।

তৌহিদুল বলেন, থার্মাল স্ক্যানারে পরীক্ষায় কোনো যাত্রীর শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি পাওয়া গেলে তাকে প্রথমে বিমানবন্দরের পর্যবেক্ষণ কক্ষে রাখা হবে। পরে তাকে প্রয়োজনে কুর্মিটোলা হাসপাতালে স্থানান্তর করা হবে। স্বাস্থ্য কর্মকর্তারা তার শারীরিক অবস্থার তথ্য সংগ্রহে রাখবেন।

সর্তকতা জারি হলেও এখনও করোনাভাইরাসে আক্রান্ত বা আক্রান্ত হতে পারেন, এমন কাউকে পাওয়া যায়নি বলে জানান তৌহিদুল আহসান।

স্বাআলো/আরবিএ