সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত আগৈলঝাড়ার মৃৎশিল্পীরা

আগৈলঝড়া (বরিশাল) প্রতিনিধি : সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন বরিশালের আগৈলঝাড়া উপজেলার মৃৎশিল্পীরা। আগামী বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে এ পূজা।

উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রামের মৃৎশিল্পী শিবু চন্দ্র পাল, তার স্ত্রী কল্পনা পাল, একই বাড়ির জয়দেব পাল, কানাই পাল ও লিটন পাল জানান, সারা বছরই বিভিন্ন দেব-দেবীর প্রতিমা বাড়িতে তৈরি করেন তারা। আবার অর্ডার অনুযায়ী বাড়িতে গিয়েও প্রতীমা তৈরি করে থাকেন।

বুধবার সকাল সোয়া নয়টা থেকে পঞ্চমী তিথি শুরু হয়ে শেষ হবে বৃহস্পতিবার সকাল ১১টা ২৫মিনিটে। এই সময়ের মধ্যে প্রতিটি মন্দির, হিন্দু বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। তাই পূজাকে সামনে রেখে সরস্বতী প্রতিমা বানাচ্ছেন তারা।

উপজেলা কেন্দ্রীয় বিষ্ণু মন্দিরে বিদ্যা দেবী সরস্বতী পূজাকে কেন্দ্র করে চলছে সাজ-সজ্জার কাজ। মন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রফুল্ল চন্দ্র সরকার জানান, বৃহস্পতিবার সকাল ৮ টায় পূজা আরম্ভ হবে। উপজেলার বিভিন্ন স্থানের হিন্দু ধর্মাবলম্বীরা অঞ্জলি প্রদানের জন্য আসবেন। তার জন্য মন্দিরে চলছে শেষ সময়ের সাজ-সজ্জার কাজ।

শিল্পীরা বলেন, দু’রকমের প্রতীমা তৈরি করেন তারা। ছাঁচে (ডাইস) নির্মিত ও ব্যানায় নির্মিত প্রতীমা। ছাঁচে নির্মিত প্রতীমা ৫০ থেকে ২০০ টাকা এবং ব্যানায় নির্মিত প্রতীমা ৫০০ টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। বিক্রির উদ্দেশ্যে অন্তত শতাধিক প্রতীমা তৈরি করেছেন তারা। অনেক শিক্ষা প্রতিষ্ঠান তাদের পছন্দ মতো প্রতীমা নির্মাণের অর্ডার দিয়েছেন। ওই প্রতীমার কাজও শেষ করে তা মন্ডপে পৌছে দেয়া হচ্ছে। পুরুষ শিল্পীদের সাথে নারী শিল্পীরাও কাজ করছেন সমান তালে।

স্বাআলো/টিআই