পুরোনো প্রশ্নে পরীক্ষা, তথ্য গোপন করায় সচিবকে অব্যাহতি

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে জামালগঞ্জ উচ্চ বিদ্যালয়ে এবারের ২০২০ সালের এসএসসি পরীক্ষার বাংলা ১ম পত্রের এমসিকিউ পরীক্ষা ২০১৮ সালের পুরোনো সিলেবাসের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে। বিষয়টি গোপন রাখায় কেন্দ্র সচিব রানা কুমার সরকারকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তার বিরুদ্ধে বিভাগীয় মামলার নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম।

আরো পড়ুন>>>  চৌগাছায় তালা ভেঙে ৫ লাখ টাকা মূল্যের গরু-ছাগল চুরি

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, চলমান ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ২০২০ সালের এসএসসি পরীক্ষা উপজেলার ৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। এবারের পরীক্ষায় উপজেলার জামালগঞ্জ উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে (কেন্দ্র কোড- ৪৭০) বাংলা ১ম পত্রে ১৪ জন শিক্ষার্থীর ২০১৮ সালের পুরোনো সিলেবাস অনুযায়ী প্রনীত এমসিকিউ প্রশ্নে পরীক্ষা নেয়া হয়। পরবর্তীতে শিক্ষার্থীরা বুঝতে পেরে জামালগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রানা কুমার সরকারকে জানালে তিনি কোন ব্যবস্থা গ্রহণ না করে বরং বিষয়টি গোপন রাখেন। এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলামকে অবহিত করলে দায়িত্ব পালনে অবহেলার দায়ে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রানা কুমার সরকারকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম বলেন, কেন্দ্র সচিবের এমন দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডের জন্য তাকে দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হয়েছে এবং তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করতে বিদ্যালয়ের সভাপতিকে নির্দেশ প্রদান করা হয়েছে। ওই কেন্দ্রে চলমান পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উপজেলা একাডেমিক সুপারভাইজার মীর মোহাম্মদ আলীকে ভারপ্রাপ্ত কেন্দ্র সচিবের দায়িত্ব দেয়া হয়েছে।

স্বাআলো/এসএ