রেজাউল করিমকে কেন মনোনয়ন দিলেন শেখ হাসিনা?

ডেস্ক রিপোর্ট: আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়রপদে নৌকার মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী।

শনিবার সন্ধ্যায় গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় চসিকের মেয়র পদে মনোনয়ন চূড়ান্ত করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন>>>  রেজাউল করিমকে কেন মনোনয়ন দিলেন শেখ হাসিনা?

চসিক নির্বাচনে মনোনয়ন পাওয়া মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী রাজনীতিতে পোড় খাওয়া নেতা হিসেবে পরিচিত। তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আশির দশকে আওয়ামী লীগে বিভক্তির পর তিনি আবদুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশালে যোগ দেন। তবে বাকশাল বিলুপ্তির পর তিনি আবার আওয়ামী লীগের রাজনীতিতে ফেরেন। রেজাউল করিম চট্টগ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তাঁর পূর্বপুরুষের নামেই বিখ্যাত বহদ্দারহাট নামকরণ হয়েছে। তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন।

চট্টগ্রাম আওয়ামী লীগের রাজনীতে তার নিজস্ব কোনো বলয় নেই। তবে তিনি প্রয়াত সাবেক মেয়র মহিউদ্দীন চৌধুরীর অনুসারী ছিলেন। এর আগেও তিনি সংসদ নির্বাচনগুলোতে দলের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু পাননি। সর্বশেষ চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে দলের মনোনয়ন চেয়ে ব্যর্থ হন। এমনকি চসিক নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়েও তিনি আলোচনায় ছিলেন না। রেজাউল করিমকে চসিকের মেয়রপদে মনোনয়ন দেয়াটা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার চমক হিসেবেই দেখছেন স্থানীয়রা।

চসিক নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রেজাউল করিম চৌধুরী বলেন, রাজনৈতিক জীবনের শেষপ্রান্তে এসে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মূল্যায়ন করেছেন। আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। আমি চট্টগ্রামবাসীর কাছেও কৃতজ্ঞ। আমি দীর্ঘসময় প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে রাজনীতি করেছি। রাজনৈতিক জীবনে আমি কখনও আদর্শবিচ্যুত হইনি। আমি সবার সহযোগিতা নিয়ে নির্বাচনে জয়ী হয়ে চট্টগ্রামবাসীর সেবা করতে চাই। চট্টগ্রামবাসীর জন্য আমি জীবন উৎসর্গ করব।

স্বাআলো/এসএ