হোয়াইটফ্লাই ও সূঁতিমূল পোকার উপদ্রবে ফসলের ক্ষতি

জেলা প্রতিনিধি, বাগেরহাট: বাপগেরহাট জেলায় নারিকেল সুপারি, কলা ও পেপেসহ বিভিন্ন গাছের পাতায় হোয়াইটফ্লাই ও সুঁতিমূল পোকার উপদ্রব আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই পোকার উপদ্রবে গাছগুলো মরে যাচ্ছে। বিভিন্ন ওষুধ প্রয়োগ করার পরও উপদ্রব না কমায় দুশ্চিন্তার পড়েছে কৃষকরা।

কৃষি বিভাগ বলছে হোয়াইটফ্লাই ও সূতিমূলের উপদ্রব শুধু বাগেরহাটে নয় দেশের অনেক জায়গায় দেখা দিয়েছে। ইমিডা ক্লোরোপিড ও ডিটার্জেন্ট মিশ্রিত পানি স্প্রে করলে এ পোকা ও ছত্রাক মরে যাবে।

বাগেরহাট জেলা সদরের গোটাপাড়া, যাত্রাপুর ও বিষ্ণুপুর ও কচুয়া উপজেলার নরেন্দ্রপুর, পদ্মনগরসহ বিভিন্ন এলাকার নারকেল, সুপারি, পেপে, পেয়ারা, কলাসহ বিভিন্ন গাছের পাতার ওপর এক ধরণের কালো আবরণ পড়েছে। সূতিমূল নামের ফাঙ্গাসের প্রভাবে পাতা এভাবে কালো হয়ে যায়। পাতার নিচে রয়েছে তুলারমত সাদা রংয়ের পোকা। এই পোকাই হচ্ছে হোয়াইটফ্লাই।

আরো পড়ুন>>>ডাকাত সন্দেহে বাগেরহাটে গণপিটুনিতে নিহত ১

পোকা প্রথমে পাতায় ওপর বসে, পরবর্তীতে ওই পাতার ওপর মাকড়সার জালের মত আবরণ তৈরি করে। প্রতিদিন এর পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। এমন হওয়ার ফলে ধীরে ধীরে ওই গাছের সালোক সংশ্লেষণ প্রক্রিয়া দুর্বল হয়ে যায়। গাছের ফল দানের ক্ষমতা নষ্ট হতে থাকে।

স্বাআলো/আরবিএ