ইরানের নির্বাচনে এগিয়ে রক্ষণশীলরা

iran1

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সংসদ নির্বাচনে রক্ষণশীলরা এগিয়ে আছে। এতে বুঝা যায় মার্কিন সর্বোচ্চ চাপও কোনো কাজে আসেনি। প্রেসটিভি/ফার্সনিউজ/পারসটুডের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

২০৮টি সংসদীয় এলাকায় মধ্যে ৮২টির ফলাফল প্রকাশিত হলেও তেহরান প্রদেশের ফলাফল এখনও প্রকাশিত হয় নি। এখনও ভোট গণনা চলছে।

ইরানের রাজধানী তেহরানে সাবেক মেয়র ও রক্ষণশীল প্রার্থী মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন প্রার্থীরা এগিয়ে রয়েছেন। তেহরান নির্বাচনী এলাকায় ৩০টি আসন রয়েছে। প্রায় সব আসনেই রক্ষণশীলরা বিজয়ীরা এগিয়ে আছে। দেশটির সর্বত্রই রক্ষণশীলরা ভালো ফল করছে বলে প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে।

দেশটির ২০৮টি সংসদীয় এলাকায় ২৯০টি আসন রয়েছে। এর মধ্যে তেহরান নির্বাচনি এলাকাতেই রয়েছে ৩০টি আসন। কোনো নির্বাচনি এলাকায় আবার একটি আসন রয়েছে। জনসংখ্যার ঘনত্বের ভিত্তিতে আসন সংখ্যা নির্ধারিত হয়। শেষবেলায় ভিড়ের কারণে শুক্রবার রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়।

আরো পড়ুন>>>ইরানে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ইরানি জেনারেল কাসেম সোলায়মানি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় হত্যার পর এ নির্বাচনে ভোটারদের মার্কিন বিরোধী মনোভাব তুঙ্গে ওঠে এবং সংস্কারপন্থীদের চেয়ে রক্ষণশীল প্রার্থীদেরকেই তারা বেছে নেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এদিকে সৌদি আরব সফরে যেয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের ওপর সর্বোচ্চ মার্কিন চাপ নীতি অব্যাহত থাকবে।

স্বাআলো/আরবিএ