খেজুর গাছ রক্ষার দাবিতে যশোরে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, যশোর: রস-গুড়ের ঐতিহ্যের খেজুর গাছ রক্ষার দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বন পরিবেশ ও খেজুর গাছ বাঁচাও আন্দোলন কমিটি যশোরের উদ্যোগে আজ শনিবার সকালে প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে যশোর ও ঝিনাইদহের পরিবেশবাদীরা অংশ নেন।

ঘন্টাব্যাপী মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, খেজুরের রস ও গুড় বৃহত্তর যশোর অঞ্চলের ঐতিহ্য। দিনে দিনে খেজুর গাছ ও রস আহরণকারী গাছীর সংখ্যা কমায় সেই ঐতিহ্য বিলিনের পথে। খেজুর রস ও গুড়কে অর্থকড়ি হিসেবে বিবেচনায় নিয়ে তা রক্ষা এখন সময়ের দাবি। এজন্য সরকারি পৃষ্টপোষকতায় কৃষি বিভাগের মাধ্যমে বিভিন্ন এলাকায় খেজুর গাছ রোপণের উদ্যোগ নিতে হবে। নতুন নতুন গাছী তৈরির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

গাছীদের জেলা-উপজেলা ভিত্তিক পুরষ্কারে মাধ্যমে উৎসাহিত করতে হবে যাতে তারা খেজুরের রস আহরণ করেন এবং ভেজালমুক্ত গুড় তৈরি করে বাজারজাত করেন। একইসাথে ভেজাল গুড় বিক্রি রোধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান ও জরিমানার ব্যবস্থা জোরদার করার দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে সংগঠনের সভাপতি অধ্যাপক গোপীকান্ত সরকার, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান তপু, সচেতন নাগরিক কমিটি যশোরের উপদেষ্টা ড. মোস্তাফিজুর রহমান, সনাতন ধর্মসংঘ যশোরের সাধারণ সম্পাদক অধ্যাপক অখিল কুমার চক্রবর্তী প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাআলো/টিআই