বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক: দুটি পরিবর্তন নিশ্চিত ছিল, এই হলো দুটি পরিবর্তনই। আগের টেস্টে খেলা মাহমুদউল্লাহ ও রুবেল হোসেন নেই স্কোয়াডেই। তাদের জায়গায় ফিরেছেন মুশফিকুর রহিম ও নাঈম হাসান।

নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান যাননি মুশফিক। তার ফেরাটা নিশ্চিতই ছিল। চোট কাটিয়ে ফেরা মেহেদী হাসান মিরাজের জায়গা হয়নি একাদশে। বিসিএলে দারুণ বোলিং করা তরুণ অফ স্পিনার নাঈম এসেছেন দলে।

বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।

টানা হারের বৃত্ত ভাঙার লক্ষ্য তো আছেই, নতুন সংস্কৃতি গড়ার দিকেও নজর বাংলাদেশের। স্পিন স্বর্গ বানিয়ে জেতার ভাবনা থেকে আপাতত একটু সরে ভালো উইকেটে খেলে জিম্বাবুয়েকে হারাতে চায় মুমিনুল হকের দল।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হবে সকাল সাড়ে নয়টায়। তিন সংস্করণ মিলিয়ে এটি দুই দলের মধ্যে শততম আন্তর্জাতিক ম্যাচ।

দেশের বাইরে সময়টা কাটছে ভীষণ বাজে। ঘরের মাঠে সবশেষ টেস্টে আছে বাজে হারের তেতো স্মৃতি, চার স্পিনার নিয়ে খেলে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল ২২৪ রানে। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজে সিলেটে স্বাগতিকরা হেরেছিল প্রথম টেস্ট।

রাসেল ডমিঙ্গো কোচ হয়ে আসার পর থেকে টেস্টর জন্য সেভাবে প্রস্তুতি নেয়ার সুযোগ পায়নি বাংলাদেশ। প্রতিপক্ষের মাঠে খেলা তিনটি টেস্টে দল হেরেছে ইনিংস ব্যবধানে, কোনো ম্যাচই যায়নি পঞ্চম দিনে। এবার প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পেয়েছেন। তার আশা, এবার উন্নতির ছাপ দেখা যাবে মুমিনুলদের খেলায়।

এটি যদিও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়, তবে টানা ব্যর্থতার বৃত্ত ভাঙার উপলক্ষ বটে।

স্বাআলো/টিআই