চালকবিহীন মেট্রোরেল চলবে রিয়েল টাইমে

ডেস্ক রিপোর্ট: এ বছরের জুন মাসে দেশে আসবে মেট্রো রেলের কোচ। ছয়টি কোচ মিলে হবে এক সেট মেট্রো ট্রেন। কোচগুলো আসার পর উত্তরা দিয়াবাড়িতে শুরু হবে ট্রায়াল রান। বলা হচ্ছে, দেশে আসা মেট্রোরেল হবে পুরোপুরি চালকবিহীন। তবে শুরুর দিকে কিছুদিন চালক রাখা হবে। ট্রেন চলবে রিয়েল টাইম অনুসরণ করে।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ জুন বাংলাদেশে এসে পৌঁছবে প্রথম মেট্রোরেলের কোচ। গত এক বছর থেকে জাপানে বগি এবং যাত্রীবাহী মেট্রোট্রেনের কোচ তৈরি হচ্ছে। ট্রেনের একটি নমুনা গত ডিসেম্বর মাসে দেশে আনা হয়েছে। রাখা হয়েছে উত্তরায় একটি কন্টেইনারের ভেতর। মার্চ মাসে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

সেখানে একটি ভিজিটর সেন্টার নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। এমআরটি তথ্য ও প্রদর্শন কেন্দ্র নামে এই ভবনটির উদ্বোধন করা হবে আগামী মাসে। এর ভেতর রাখা হবে নমুনা ট্রেন। এখানেই দর্শনার্থীদের টিকেট কাটা, ট্রেনে চড়া, দাঁড়ান, নামা- এসব বিষয়ে ধারণা দেয়া হবে।

মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর এম এ এন ছিদ্দিক জানান, ট্রেনের কোচগুলো দেশে আসার পর অপারেশন কন্ট্রোল সেন্টারের (ওসিসি) সঙ্গে মিলে চলতে পারছে কি না তার জন্য ট্রায়াল রান দেয়া হবে। এভাবে একটা একটা করে ট্রেন আসবে। প্রতি সেট ট্রেন আসার পর এভাবে ট্রায়াল রান দেয়া হবে।

এরপর ২০২১ সালে বিজয়ের মাসে মেট্রো ট্রেনে উঠবে রাজধানীর মানুষ। সেই লক্ষ্যকে মাথায় রেখে কাজ করে যাচ্ছি আমরা। বলেন, ডিএমটিসিএল ম্যানেজিং ডিরেক্টর।

আরো পড়ুন>>>  ২০৩০ সালে দৃশ্যমান হবে ১২৯ কিলোমিটারের ৬টি মেট্রোরুট

স্বাআলো/এসএ