কুমিল্লায় সন্ধান মিললো নতুন গ্যাস কুপের

জেলা প্রতিনিধি, কুমিল্লা: রাষ্ট্রীয় তেল গ্যাস অনুসন্ধান উত্তোলন প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার নতুন কূপে গ্যাসের সন্ধান পেয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, কূপটিতে কী পরিমাণ গ্যাস মজুদ আছে তা জানা যাবে খনন কাজ সম্পন্ন হওয়ার পর।

আজ বুধবার দুপুরে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল হান্নান শ্রীকাইলের নতুন কূপে গ্যাস পাওয়ার বিষয়টি সরকারের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে জানান। গ্যাসক্ষেত্রটি থেকে প্রতিদিন আরো ১১ মিলিয়ন ঘনফুট বেশি গ্যাস জাতীয় গ্রিডে যোগ হবে বলে ও জানান তিনি।

বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক আরো জানান, কূপটিতে গ্যাসের চাপ ছিল ১৮৮০ পাউন্ড/ইঞ্চি (পিএসআই)। এখন কূপটি পরিষ্কার করার কাজ চলছে। এই কাজ শেষ হলেই এখান থেকেকী পরিমাণ গ্যাস পাওয়া যাবে তা নিশ্চিত করে বলা যাবে।

বাপেক্স সূত্রে জানা গেছে, শ্রীকাইলে গ্যাসের সন্ধান পাওয়া যায় ২০১২ সালে। এই গ্যাস ক্ষেত্রে চারটি কূপের তিনটি থেকে প্রতিদিন ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে। গত আগস্টে নতুন আরেকটি কূপ খননের কাজ শুরু হয়। মঙ্গলবার রাতে নতুন খনন করা ৫ নম্বর কূপ থেকে গ্যাস উঠতে শুরু করে। ভূমির তিন হাজার ৬৫ মিটার গভীরে এই গ্যাসস্তরের সন্ধান মিলে।

স্বাআলো/এসএ