সাত জেলায় মৌসুমের প্রথম কালবৈশাখী

ডেস্ক রিপোর্ট: রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় বয়ে গেছে।

আজ বুধবার রাতে ঢাকা ছাড়াও ফরিদপুর, মাদারীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও টাঙ্গাইলসহ আশপাশের এলাকার ওপর দিয়ে এ ঝড় বয়ে যাওয়ার খবর জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

রাজধানীতে রাত পৌনে ৯ টার দিকে প্রথমে ধূলিঝড়, পরে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি শুরু হয়। কোথাও ঝড়ো বাতাসের গতি বেশি, আবার কোথাও বৃষ্টির গতি বেশি ছিল।

আবহাওয়া অধিদফতর জানায়, এই মৌসুমে এই ধরনের আবহাওয়া খুব স্বাভাবিক। ঋতু পরিবর্তন হচ্ছে। এই সময়ই শুরু হয় কালবৈশাখী ঝড়। খুব স্বাভাবিকভাবে ঝড়ো বাতাস আর বৃষ্টির দেখা মিলবে এই ঋতুতে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, বৈশাখ মাস না হলেও এ সময় থেকেই আমাদের দেশে কালবৈশাখী ঝড় শুরু হয়। আসলে বাতাসের গতির ওপর নির্ভর করে আমরা কালবৈশাখী ঝড় বলি। আজকের ঝড়কে আমরা কালবৈশাখী ঝড়ই বলবো।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশের পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গপোসাগরে অবস্থান করছে। আগামী দুই দিন দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। তবে কিছু এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

স্বাআলো/এসএ