হঠাৎ এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন

ডেস্ক রিপোর্ট: আসন্ন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট  পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ১ এপ্রিল বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হবে এ পরীক্ষা। চলবে ৪ মে পর্যন্ত। এরপর ৫ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১৩ মে। ৪ মার্চ  ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়।

রুটিনে দেয়া আছে, আগামী ১ এপ্রিল বুধবার বাংলা প্রথমপত্র পরীক্ষার মাধ্যমে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে। তত্ত্বীয় পরীক্ষা প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এরপর ৫ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৩ মে পর্যন্ত চলবে। ১৮ মে মাসের মধ্যে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তার প্রতিনিধিকে স্বশরীরে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্র রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়ী জমা দিতে বলা হয়েছে।

আরো পড়ুন>>> এইচএসসি পাসে ১০০ জনকে চাকরি দেবে ‘বেঙ্গল গ্রুপ’

রুটিনে বলা হয়েছে, প্রতিটি তত্ত্বীয় পরীক্ষায় ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী প্রশ্নের ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট ও লিখিত ৭০ নম্বরের জন্য ২ঘন্টা ৩০মিনিট  সময় দেয়া হবে।

আরো বলা হয়েছে, পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষার্থীদের নিজিস্ব কলেজ থেকে সংগ্রহ করতে হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে, তবে কোনো প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কোনো পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না। আগামী ১৮ মার্চ থেকে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু হবে।

স্বাআলো/আ