মাটি খুড়ে বেরিয়ে এলো ২০০ বছর পুরোনো রাণী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত রৌপ্যমুদ্রা

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি বাড়ি নির্মাণের জন্য মাটি খুঁড়তেই বেরিয়ে এলো দুইশত  বছরের পুরোনো ৩২টি রৌপ্যমুদ্রা। গতকাল বুধবার গভীর রাতে ওই বাড়িতে গিয়ে মুদ্রাগুলো উদ্ধার করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিরাজগঞ্জের এসপি হাসিবুল আলম।

হাসিবুল আলম বলেন, প্রায় ১৫ দিন আগে উল্লাপাড়া পৌর এলাকার ৪নং ওয়ার্ডের নিশিপাড়া, উল্লাপাড়া পশ্চিমপাড়া মহল্লার বাবুল মৃধার বাড়িতে বিল্ডিং নির্মাণের জন্য মাটি চারজন মাটি খনন করছিলেন। খননের সময় মাটির নিচ থেকে রাণী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত ৩২টি প্রাচীন রৌপ্যমুদ্রা বেরিয়ে আসলে শ্রমিকরা সেগুলো ভাগভাগি করে নিয়ে যান।

তিনি বলেন, পরবর্তীতে শ্রমিকরা মুদ্রাগুলো বিক্রির চেষ্টা করতে থাকলে পুলিশ বিষয়টি জানতে পারে। গতকাল বুধবার রাতে শ্রমিকদের কাছ থেকে ওই মুদ্রাগুলো উদ্ধার করা হয়।

আরো পড়ুন>>> ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যান চলাচল বন্ধ

এসপি জানান, উদ্ধারকৃত মুদ্রাগুলো রাণী ভিক্টোরিয়ার ছবি সম্বলিত ১৮০০ খ্রিষ্টাব্দের। এগুলোর মধ্যে তিনটির গায়ে ইংরেজিতে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ওয়ান রুপি ও ২৯টির গায়ে ওয়ান রুপি ইন্ডিয়া লেখা রয়েছে। উদ্ধার হওয়া মুদ্রাগুলো প্রত্নতাত্ত্বিক বিভাগের সঙ্গে যোগাযোগ করে আইনি প্রক্রিয়ায় হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

স্বাআলো/আ