করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই নভেল করোনাভাইরাস। এই করোনায় মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

আজ শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজার দুইশত ৭১ জন। আর সুস্থ হয়েছেন প্রায় ৮০ হাজার। তার মধ্যে ৯ শতাংশ মানুষের জীবন সঙ্কটাপন্ন।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১১৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে।

এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮১৫ জন। আর মারা গেছেন ৩ হাজার ১৭৭ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত ও নিহত হয়েছেন ইতালিতে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ১১৩ জন এবং মৃত্যু হয়েছে ১০১৬ জনের। ইতালির পরেই অবস্থান করছে ইরান ও দক্ষিণ কোরিয়া। ইরানে এখন পর্যন্ত ১১ হাজার ৩৬৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫১৪ জন। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৯৭৯ এবং মারা গেছে ৭১ জন।

এছাড়া বাংলাদেশ, ফ্রান্স, জার্মানি, স্পেন, সিঙ্গাপুর, কুয়েত, বাহরাইন, যুক্তরাজ্যে, মালয়েশিয়া, কানাডা, সুইজারল্যান্ডসহ ১৩২টিরও বেশি দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে।

স্বাআলো/এএম