বান্দরবানে অজ্ঞাত রোগে ৩৩ জন হাসপাতালে

জেলা প্রতিনিধি, বান্দরবান: বান্দরবানের লামা উপজেলায় দুর্গম পুরাতন লাইল্যা মুরুং পাড়ায় অজ্ঞাত রোগে আক্রান্ত নারী-পুরুষ ও শিশুসহ ৩৩ জনকে লামা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আজ সোমবার স্থানীয় লোকজন ও সেনাবাহিনীর সহযোগিতায় ট্রাক্টরে করে তাদের হাসপাতালে নেয়া হয়।

লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক জানিয়েছেন, আলামত দেখে প্রাথমিকভাবে ধারণা  করা হচ্ছে রোগটি হাম। তারপরেও নিশ্চিত হতে আক্রান্তদের শরীর থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় স্বাস্থ্য বিভাগের গবেষণাগারে পাঠানো হবে।

তিনি বলেন, গতকাল রবিবার খবর পাওয়া মাত্র আমরা তিন সদস্যের একটি মেডিক্যাল টিম সেখানে পাঠিয়েছিলাম। তাদের সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। স্বাস্থ্য কমপ্লেক্সের ২টি ওয়ার্ডকে আইসোলেশন সেন্টার করা হয়েছে। ৩৩ রোগীকে সেখানে আলাদা করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।  অসুস্থদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

পুরাতন লাইল্যা মুরুং পাড়ার পাড়া প্রধান লাতুং কারবারী বলেন, গত এক মাস ধরে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ইতোমধ্যে দুতিয়া ম্রো (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। পাড়ার লোকজন প্রায় সবাই অসুস্থ।

এদিকে রোগীদের স্বাস্থ্য কমপ্লেক্সে আনার পর থবর পেয়ে লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ জান্নাত রুমি, লামা পৌরসভার মেয়র ও লামা থানা ওসি মোহাম্মদ মিজানুর রহমান হাসপাতাল পরিদর্শন করেন।

দুর্গম এলাকা। ওই এলাকায় ব্যবসা করতে গিয়ে আব্দুল কাদের নামে এক ব্যবসায়ীর নজরে আসে বিষয়টি। পরে তার মাধ্যমে সবাই বিষয়টি জানতে পারে।

স্বাআলো/এএম