হাসপাতালের ডেলিভারী কক্ষে তালা, সিঁড়িতে প্রসব

জেলা প্রতিনিধি, বাগেরহাট : বাগেরহাটের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেলিভারি কক্ষে তালা দেয়া থাকায় হাসপতালের ঢালসিঁড়িতে ভ্যানের ওপর সন্তান প্রসব করানো হয়েছে এক প্রসূতির। এ নিয়ে গোটা বাগেরহাটে  ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এমনিতেই বাগেরহাটে মা ও শিশু স্বাস্থ্য সেবার দায়িত্বে যারা রয়েছেন তাদের কর্তব্যকাজ বিতর্কিত বলে প্রচার রয়েছে। এরই মধ্যে হাসপাতালের ডেলিভারি কক্ষ তালাবদ্ধ থাকায় সেবিকারা হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর ওই প্রসূতির সন্তান প্রসব করান।

এ ঘটনায় চতুর্থ শ্রেণির কর্মচারি শাহজাহানকে দায়িত্ব অবহেলার কারণে শোকজ করা হয়েছে এবং বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

ওই প্রসূতির পরিবার ও স্থানীয়রা জানান, প্রসব বেদনা উঠলে শরণখোলা উপজেলার রাজৈর গ্রামের শাজাহানের স্ত্রী এমিলি বেগমকে (২৫) মঙ্গলবার বিকেলে হাসপাতালে নিয়ে যায় তার স্বজনরা । কিন্তু এ সময় গাইনী ওয়ার্ড  ও ডেলিভারি কক্ষ তালাবদ্ধ ছিল।  ফলে হাসপাতালের শয্যায় নেয়া যায়নি এমিলিকে। এ অবস্থায় হাসপাতাল ভবনের দোতালার ঢাল সিড়িতে ভ্যানের ওপর ওই প্রসূতির সন্তান প্রসব করানো হয়।

শরণখোলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফরিদা ইয়াসমিন বলেন, শুনেছি একজন প্রসূতি  হাসপাতালে এসেছিলেন। তখন ওই ওয়ার্ডের দায়িত্বে থাকা চতুর্থ শ্রেণির কর্মচারি শাহজাহান তালা খুলে না দেয়ায় দোতালার ঢাল সিড়ির ভ্যানের ওপর ওই প্রসূতির সন্তান প্রসব করানো হয়। শাহাজান  দায়িত্ব অবহেলা করেছে বলে তাকে শোকজ করা হয়েছে এবং বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

স্বাআলো/এএম/কে