বাগেরহাটে বিদেশফেরত ৫৯৮ জন হোম কোয়ারেন্টাইনে

জেলা প্রতিনিধি, বাগেরহাট : বাগেরহাট জেলায় বিদেশফেরত ৫৯৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরা সবাই সৌদি আরব, মালয়েশিয়া, দুবাই, কাতার, ইতালি ও ভারত থেকে এসেছেন।

বাগেরহাটের সিভিল সার্জন কে এম হুমায়ুন কবির তাদের কোয়ারেন্টাইনে থাকার নিদের্শনা দিয়েছেন। এদের মধ্যে সব চেয়ে বেশি এসেছেন ভারত থেকে।

স্বাস্থ্য বিভাগ জানায়, বিদেশ ফেরতদের মধ্যে চিতলমারী উপজেলায় ৩৬০ জন, মোংলায় ১০০ জন, কচুয়ায় ১০০ জন, মোল্লাহাটে ২৮ জন, ও মোরেলগঞ্জে ১০ জন।

জেলার চিতলমারী উপজেলা প্রশাসন এক জরুরী বৈঠকে করোনা প্রতিরোধ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ৭টি ইউনিয়নের ৬৩ ওয়ার্ডে পর্যবেক্ষণ কমিটি গঠন করেছে। চিতলমারীতে বিদেশ থেকে আসা ৩৬০ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, হোম কোয়ারেন্টাইনে বিদেশফেরত সবাই যাতে ১৪ দিন ঘরের মধ্যে আলাদা থাকে সেই বিষয়টি মনিটরিং করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানকে সভাপতি করে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ইউপি সদস্য, রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং শিক্ষকদের নিয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়।

বাগেরহাট সিভিল সার্জন কেএম হুমায়ুন কবির বলেন, বাগেরহাট জেলা সদর হাসপাতালে ২০০টি বেড এবং অন্য ৮ উপজেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ নিকটবর্তী স্থানে প্রত্যেকটিতে ১০০টি বেডের আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। এছাড়া সার্বিক পরিস্থিতি তদারকির জন্য জেলা প্রশাসকের নেতৃত্বে ১১ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। পাশাপাশি ডাক্তার ও নার্স সমন্বয়ে র‌্যাপিড রেসপন্স টিমও গঠন করেছে স্বাস্থ্য বিভাগ। আতঙ্কিত হবার কিছু নেই।

স্বাআলো/টিআই/কে