এবার লকডাউন হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা এবং হল বন্ধ ঘোষণা করা হয়েছে গত ১৮ মার্চ। এবার সকল প্রকার প্রশাসনিক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। স্থগিত করা হয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর চাকরির নিয়োগ।

আজ শুক্রবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পুরোপুরি লকডাউন থাকবে। গত বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জানা গেছে, ছুটি চলাকালীন শিক্ষক, স্থানীয় শিক্ষার্থী কিংবা বহিরাগতদের দলবদ্ধ হয়ে ক্যাম্পাসে প্রবেশে কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ক্যাম্পাসে সবগুলো ফটকে দায়িত্বরত প্রহরীদের এ বিষয়ে দিক নির্দেশনা দিয়েছে প্রক্টর দফতর।

জরুরী সভায় উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান জানান, আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস একেবারে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছি। ক্লাস-পরীক্ষা বন্ধ রাখলেও শিক্ষক এবং স্থানীয় শিক্ষার্থী বা ক্যাম্পাসকেন্দ্রিক কাজ করে যারা রুটি-রুজির ব্যবস্থা করে থাকেন, তারা এখানে হয়তো আসবে। কিন্তু নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সেটিও চাইছি না।

আরো পড়ুন>>> যে কারণে মাদারীপুরের শিবচরে লকডাউন ঘোষণা

রাবি জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ‘সিন্ডিকেটে মূলত ২২ মার্চ থেকে ৩১ মার্চ ছুটির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে ২০ ও ২১ মার্চ যেহেতু সাপ্তাহিক ছুটি, তাই শুক্রবার থেকে ছুটি শুরু হবে। পরিস্থিতি বিবেচনা করে ৩১ মার্চের পর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

স্বাআলো/এএম