মালয়েশিয়ায় গৃহবন্দি ছয় লাখ প্রবাসী বাঙালি

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাস প্রতিরোধে মালয়েশিয়ার সরকার ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে। এজন্য দেশটির রাস্তা এখন জনশূন্য। এ অবস্থায় দেশটিতে অবস্থান করা প্রায় ৬ লাখ বাংলাদেশি অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন। তারা একধরনের গৃহবন্দি অবস্থায় আছেন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১০ জন। সবমিলে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯০০। এছাড়া মৃত্যু হয়েছে দুই জনের। যদিও সেখানে বাংলাদেশিদের কেউ এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হননি। তবুও তারা চরম আতঙ্কে দিন পার করছেন।

মালয়েশিয়া সরকার ঘোষিত লকডাউন সময়ে শ্রমিকদের বেতন দিতে নির্দেশনা দিয়েছে মানবসম্পদ মন্ত্রণালয়। সরকার ঘোষিত এই বন্ধের আদেশের দিনগুলোতে শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করার নির্দেশনা দেয়া হয়েছে নিয়োগদাতা ও মালিক পক্ষকে।

গত সোমবার মালয়েশিয়ায় লকডাউন ঘোষণার পর থেকে দেশের বাসিন্দাদের একের পর এক ফেসবুক পোস্ট দিয়ে সতর্ক করে যাচ্ছে দেশটির পুলিশ বিভাগের বিভিন্ন ইউনিট। শুধু পুলিশ নয়, মালয়েশিয়ার সরকারি অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী, স্বেচ্ছাসেবী ডাক্তার, নার্স এসব ছবি সংবলিত বার্তা জনগণের উদ্দেশ্যে প্রচার করে যাচ্ছেন। দেশের এই অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় লকডাউন কর্মসূচির অংশ হিসেবে যে যার অবস্থানে থেকে দেশ রক্ষার কাজে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

স্বাআলো/ডিএম