এবার পশ্চিমবঙ্গ লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের বিস্তাররোধে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য লকডাউন করে দেয়া হয়েছে।  সোমবার  বিকেল ৫টা থেকে আগামী ২৭ মার্চ বিকেল ৫টা পর্যন্ত চলবে এই লকডাউন।

আজ রবিবার রাজ্য সরকারের পক্ষ থেকে এক জরুরি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, লকডাউনের সময়ে আপদকালীন পরিসেবা বাদ দিয়ে বাকি সবকিছু বন্ধ হচ্ছে কলকাতাসহ শহরগুলোতে।

সংবাদমাধ্যম জানায়, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কলকাতাসহ দেশের ৭৫ জেলা লকডাউনের প্রস্তাব দেয়া হয়। ওই প্রস্তাবে বলা হয়, রাজ্য সরকার চাইলে লকডাউনের এলাকা বাড়াতে পারে। তারপরই নবান্নের তরফ থেকে কলকাতাসহ রাজ্যের সব শহরকে লকডাউন করার বিজ্ঞপ্তি জারি হয়।

আরো পড়ুন>>> যে কারণে লকডাউন হলো গাইবান্ধার সাদুল্লাপুর

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের যে চিত্র দেখা যাচ্ছে, তাতে পশ্চিমবঙ্গের পরিস্থিতি কয়েকটি রাজ্যের চেয়ে অপেক্ষাকৃত ভালো। ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩৩২ হলেও মমতা বন্দোপাধ্যায়ের রাজ্যে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩। এমনকি গোটা ভারতে চারজনের মৃত্যু হলেও বাংলাকে এখনো এমন কোনো দুঃসংবাদ শুনতে হয়নি।

আরো পড়ুন>>> রংপুরকে লকডাউন ঘোষণার দাবি

লকডাউনের সময় পুরোপুরি ঘরে থাকার জন্য নিত্যপ্রয়োজনীয় এবং অত্যাবশ্যক যেসব সামগ্রী দরকার, তা সংগ্রহ করে নিতে সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত সময় পাবে রাজ্যবাসী। তবে লকডাউনের সময়ে জনতা যেন বিপদে না পড়ে, তা নিশ্চিত করতে হাসপাতাল, চিকিৎসা পরিকাঠামো, ওষুধের দোকানসহ নানা আপদকালীন সেবা চালু থাকবে।

স্বাআলো/এএম