বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে সেনাপ্রধান ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশে সৃষ্ট বাণিজ্য জটিলতা নিরসনের উপায় উদঘাটনের জন্য আজ বুধবার সকালে বাণিজ্য মন্ত্রণালয়ে শীর্ষ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। এই বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ছাড়াও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ রয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউসও এই বৈঠকে যোগ দিয়েছেন। এছাড়া ব্যবসায়ী নেতারা, বিভিন্ন আর্থিক খাতের প্রধানসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বৈঠকে উপস্থিত হয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রগুলো বলছে, করোনার কারণে বাংলাদেশের গার্মেন্টস শিল্পসহ রপ্তানী বাণিজ্যে একটা ধসের আশঙ্কা করা হচ্ছে। একই সঙ্গে সারা দেশে বাণিজ্যিক ব্যবস্থাপনা যেন সঠিক থাকে সেটাও বাণিজ্য মন্ত্রণালয়ের জন্য বড় চ্যালেঞ্জ। পাশাপাশি বাংলাদেশে আমদানি চেইনও এখন শিথিল হয়ে পড়েছে। অনেক দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে বাংলাদেশ যে সব পণ্যের ঊপর নির্ভরশীল সেগুলো আমদানিতে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তাছাড়া সামনে রোজা। এমন পরিস্থিতিতে আমাদের আমদানি রপ্তানি কীভাবে গতিশীল রাখা যায়, ক্ষতি কীভাবে পুষিয়ে নেয়া যায়, বাজার পরিস্থিতি কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় সেই বিষয়গুলো নিয়েই বৈঠকে আলোচনা হবে বলে জানা গেছে।

স্বাআলো/এসএ