মর্গ ভর্তি, যুক্তরাষ্ট্রে ফ্রিজে লাশ রাখার সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাসে দিশেহারা মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্য ও নিয়ন্ত্রিত অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যায় তারা সবাইকে ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

আজ একদিনেই সেখানে মারা গেছে প্রায় দুই হাজার মানুষ। বিশেষ করে নিউইয়র্ক রাজ্যে একদিনে প্রাণ হারিয়েছে রেকর্ড ৭৩১ জন। মৃতের মিছিল বাড়তে থাকায় নিউইয়র্কের সাফফোলক কাউন্টিতে মর্গে লাশ রাখার জায়গা নেই। তাই পাশের একটি ফার্মের ফ্রিজে লাশ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শীতলিকরণ ওই বিল্ডিংয়ে এখন থেকে লাশ সংরক্ষণ করা হবে। এমনই প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

সাফফোলক কাউন্টির নির্বাহী স্টিভ বেলনি এ বিষয়ে বলেছেন, এই সংকট শুরু হওয়ার প্রথমদিকে আমরা বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছি। সেখানে আইস রিংকস ও শীতলিকরণ দালানে মৃতদেহ সংরক্ষণ করার পরামর্শ এসেছিল। তবে আমরা চাইনা শিশুদের আইস স্কেটিং রিংকসকে মর্গ হিসেবে ব্যবহার করতে। সেটা করে আমরা সেসব শিশুরা আইস স্কেটিং করে তাদের পরিবারকে হতাশ করতে চাই না। তবে কর্নেল কো-অপারেটিভ এক্সটেনশনের একটি ফার্ম রয়েছে। যেটার মালিকানা কাউন্টির। আমরা সেটা ব্যবহার করবো। ওখানে জায়গাও অনেক বেশি। অব্যবহৃত শীতলিকরণ যন্ত্রও রয়েছে।

কাউন্টিটিতে মৃতদেহ রাখার জন্য আরো একটি রেফ্রিজারেটেড ট্রেইলার দেয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু সেটা এখনো এসে পৌঁছায়নি। আশা করা হচ্ছে মঙ্গলবারের মধ্যে সেটা পেয়ে যাবে তারা। পাশাপাশি তারা রাজ্যের কাছ থেকে বডি ব্যাগও চেয়েছে বেশ কিছু।

স্বাআলো/ডিএম