চুয়াডাঙ্গায় ৫৯ লাখ টাকা প্রণোদনায় কৃষকদের কৃষি যন্ত্রপাতি প্রদান

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: পরিচালনা বাজেটের আওতায়  উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষিকে যান্ত্রিককরণের লক্ষ্যে প্রণোদনার মাধ্যমে  অনুমোদিত ৭জন কৃষকের মধ্যে ৪টি হার্ভেস্টার, ২টি ধান কাটা ও ১টি ধান লাগানো যন্ত্রের চাবি ও চুক্তিনামা হস্তান্তর করা হয়। সরকারিভাবে এতে প্রণোদনা দেয়া হয় ৫৯ লাখ ৫ হাজার টাকা।

মঙ্গলবার চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাবি ও চুক্তিনামা হস্তান্তর করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ।

এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আলী হাসান, অতিরিক্ত সহকারী উপ-পরিচালক কৃষিবিদ সুফি রফিকুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর ও বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান ।

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর জানান, একটি হার্ভেস্টারের মুল্য ২৯ লাখ ৫০০ টাকা, একটি ধান কাটা যন্ত্রের মূল্য ১ লাখ ৮০ হাজার টাকা ও ধান লাগানো যন্ত্রের মূল্য ২ লাখ ৫০ হাজার টাকা । একটি  হার্ভেস্টার যন্ত্রে  ১৪ লাখ, একটি ধান কাটা যন্ত্রে ৯০ হাজার টাকা ও ধান লাগানো যন্ত্রে ১ লাখ ২৫ হাজার টাকা সরকার কৃষকদের প্রণোদনা দিচ্ছে।

হার্ভেস্টারে বিঘা প্রতি খরচ হবে ১ হাজার ২০০টাকা, ধান কাটা খরচ হবে ৮০০ টাকা ও ধান লাগানো যন্ত্রে ৪০০ টাকা খরচ হবে। কোনো কৃষক ৩ বছরের আগে এগুলো হস্তান্তর করতে পারবেনা। ৩ বছর পরে কেউ যদি হস্তান্তর করতে চায় তবে কৃষি বিভাগের অনুমতি নিয়ে অনুমোদিত কৃষকের নিকট সেটা বিক্রি করতে পারবে।

স্বাআলো/এসএ