২৯ এপ্রিলের ভয়াবহতার অপেক্ষায় পৃথিবী!

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীতে মহাজাগতিক ঘটনা নানা রকম ঘটতেই থাকে। কিন্তু তার মধ্যে কয়েকটি হয় পৃথিবী থেকে বহু বহু দূরে। আর কয়েকটি হয় একেবারে কাছে। এবারে তেমনই এক মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে যা পৃথিবীর থেকে খুব বেশি দূরে নয়। কারণ, ক্রমে পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি উল্কাপিণ্ড।

এই উল্কা পিণ্ডের নাম ৫২৭৬৮, ১৯৯৮ সালে এটিকে প্রথম দেখা যায় মহাকাশে। সেই উল্কাপিণ্ডই পৃথিবীর ৩ লক্ষ মাইলের আশপাশ দিয়ে ২৯ তারিখে পার হবে। ‌গতি থাকবে ১৯, ৪৬১ মাইলের মতো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গবেষকরা জানিয়েছেন, যে ছবি এই উল্কাখণ্ডের পাওয়া গিয়েছে সেটি দেখে অনেকেই অবাক হয়ে গিয়েছেন। করোনা আক্রান্ত পৃথিবীতে এখন সবাই মাস্ক পরছেন। ছবি দেখে মনে হচ্ছে উল্কাখণ্ডটিও যেন মাস্ক পরে আছে।

পৃথিবী থেকে ৬৩ লক্ষ কিলোমিটার দূর দিয়ে এই উল্কাখন্ডটি পার হবে। অর্থাৎ, পৃথিবী থেকে চাঁদের যা দূরত্ব, তার থেকে প্রায় ১৬ গুন বেশি দূরত্বে থাকবে এটি।

তবে চিন্তার কারণ কমছে না, কারণ বিজ্ঞানীরা মনে করেন, জ্যোর্তিমন্ডলীর যে কোনও উপাদান যদি পৃথিবী থেকে ৭৫ লক্ষ কিলোমিটারে কম দূরত্ব দিয়ে যায়, তাহলে সমস্যা হতেও পারে। স্বাভাবিকভাবে চিন্তা বেড়েছে।

স্বাআলো/এসএ