চুয়াডাঙ্গায় হারভেষ্টার মেশিন দিয়ে ধান কাটার উদ্বোধন

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দিয়ে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় প্রধান অতিথি থেকে চুয়াডাঙ্গা পৌরসভার মকছেদ মিয়ার ইট ভাটার মাঠে চাষী রেজাউল করিমের ৫২ শতক জমির ধান হারভেষ্টার মেশিন দিয়ে কাটার উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার ।

এই সময় আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর নিবার্হী কর্মকতার্ মোহাম্মদ সাদিকুর রহমান, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আলী হাসান, চুয়াডাঙ্গা সদর কৃষি কর্মকতার্ কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাসুদুর রহমান, চুয়াডাঙ্গা সদর অফিসের উপ-সহকারী কৃষি কর্মকতার্ আমিরুল ইসলাম রাসেল ও পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর ও হারভেষ্টার মেশিনের মালিক মুন্সি রেজাউল করিম (খোকন)।

এসময় জানানো হয়, মেশিনটি কৃষি ভর্তুকির মাধ্যমে পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর মুন্সি রেজাউল করিম (খোকন) পেয়েছেন। এর আগে চুয়াডাঙ্গায় বড় মেশিন ছিল না। চলতি মৌসুমে কৃষি ভর্তুকির মাধ্যমে ১৩টি কম্বাইন্ড হারভেষ্টার, ৭টি রিপার ও ৩টি রাইষ্টার প্রিন্টার প্রকৃত কৃষকদের মাধ্যমে দেয়া হয়েছে। কম্বাইন্ড হারভেষ্টারের মুল্য ২৯ লাখ ৫০০ টাকা। সরকার ৫০% কৃষি ভতুর্কির মাধ্যমে এটি ১৪ লাখ টাকায় মুন্সি রেজাউল করিম পেয়েছেন ।

আরো জানানো হয়, কম্বাইন্ড হারভেষ্টার ৮-১০ লিটার ডিজেল খরচের মাধ্যমে ঘন্টায় ১ একর জমির ধান কাটতে পারবে ।

উপস্থিত কৃষকরা জানান, এক বিঘা ধান কাটতে, বাঁধতে ও মাড়াই করতে ১১টি জনের প্রয়োজন হয় । তাতে খরচ হয় ৩ হাজার টাকা কিন্তু কম্বাইন্ড হারভেষ্টার দিয়ে ধান কাটতে খরচ হচ্ছে বিঘা প্রতি এক হাজার ২০০ টাকা। সেখানে কম্বাইন্ড হারভেষ্টার দিয়ে ধান কাটটে সাশ্রয় হচ্ছে এক হাজার ৮০০ টাকা ।