ভিটামিন ডি’র ঘাটতি করোনার অন্যতম কারণ

মকবুল হোসেন : করোনা ভাইরাসে সংক্রমণের অন্যতম প্রধান কারণ ভিটামিন ডি’র অভাব। ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভিটামিন ডি’র প্রাকৃতিক উৎস হচ্ছে সূর্যালোক। ত্বক বাঁচাতে অনেকেই গায়ে রোদ লাগাতে চাননা। তাদের শরীরে সেই কারণে স্বাভাবিক মাত্রায় যে পরিমাণ ভিটামিন ডি থাকা জরুরী তা থাকেনা। ফলে এই ঘাটতির কারণেই করোনায় মৃত্যু ডেকে আনছে। পৃথিবীর ১০ টি দেশ থেকে করোনা রোগীদের বিশদ তথ্য সংগ্রহ করে বিশ্লেষণের পর গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালি ও স্পেনের লোকজনের শরীরে ভিটামিন ডি’র মাত্রা খুবই কম। ফলে এ কারণে এই দুটি দেশে মৃত্যুর হারও বেশি বলে গবেষণায় উঠে এসেছে। শরীরে ভিটামিন ডি পর্যাপ্ত মাত্রায় থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ব্রিটেন এংলিয়া রাসকিন বিশ্ববিদ্যালয়ের লি স্মিথ বলেছেন, গড় ভিটামিন ডি’র মাত্রার সঙ্গে কভিড-১৯ কেসের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক আমরা খুঁজে পেয়েছি। বিশেষত করোনায় মৃত্যুহারের সঙ্গে।

বাংলাদেশী ডাক্তারদের মতে, দেশের অধিকাংশ মানুষের শরীরে ভিটামিন ডি’র পরিমাণ বেশি।কারণ তারা মাঠে-ঘাটে কাজ করে ফলে তাদের শরীরে রোদ লাগে। আর সে কারণেই বাংলাদেশে করোনায় মৃত্যুর হার কম। অবশ্য ভিটামিন ডি’র ঘাটতিই করোনায় মৃত্যুহার বাড়ার কারণ এ সিদ্ধান্তে পৌঁছানোর আগে এ বিষয়ে আরো বিশাদ গবেষণার প্রয়োজন রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।

স্বাআলো/কে