আম্ফান : বরগুনায় ৫০৯ আশ্রয়কেন্দ্র, ৪২ মেডিকেল টিম প্রস্তুত

জেলা প্রতিনিধি, বরগুনা : ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় বরগুনায় ৫০৯টি আশ্রয়কেন্দ্র পরিষ্কার পরিচ্ছন্ন করে প্রস্তুত রাখা হয়েছে।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছেন, পাঁচ নম্বর বিপদ সংকেত জারি হওয়ার সঙ্গে সঙ্গে এসব আশ্রয়কেন্দ্রে নদী ও সমুদ্র তীরবর্তী বাসিন্দাদের নিয়ে আসা বলে। আশ্রয়কেন্দ্র গুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখতে বরগুনার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। জেলাসদর ও উপজেলা পর্যায়ে দফায়দফায় প্রস্তুতি মূলক সভা চলছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

বরগুনার সিভিল সার্জন ডা. হুমায়ুন শাহীন খান খানিয়েছেন, জেলার ৪২টি ইউনিয়নে ৪২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিমগুলো সব ধরনের প্রস্তুতি নিচ্ছে।

জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরি জানান, মাছ ধরা সকল ট্রলারকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। অধিকাংশই গভীর সাগর থেকে ফিরছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) টিম লিডার জাকির হোসেন মিরাজ জানিয়েছে, ৬৩৩০ জন স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছেন।

তবে প্রকৃতিতে আম্ফানের কোন প্রভাব এখনো লক্ষ্য করা যাচ্ছেনা। উপকূল জুড়ে রৌদ্রোজ্জল, ঝরঝরে আবহাওয়া বিরাজ করছে। গভীর সাগর থেকে ফিরে আসা ট্রলারগুলোর জেলেরা জানিয়েছেন, সাগর উত্তাল হয়ে উঠেছে।

স্বাআলো/এসএ