দেশে ফিরতে চান ভারতীয় শ্রমিকরা, ফের বিক্ষোভ রামপাল বিদ্যুৎ কেন্দ্রে

জেলা প্রতিনিধি, বাগেরহাট : বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বাংলাদেশ-ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ কাজে নিয়োজিত ভারতীয় শ্রমিকেরা দেশে ফেরার জন্য আবারও বিক্ষোভ করেছেন। এদেশ থেকে নিজ দেশে ফিরে যেতে এবং বকেয়া মজুরি পরিশোধসহ মানসম্মত খাবারের দাবিতে রবিবার সকাল থেকে বিক্ষোভ শুরু করেন প্রায় চার শতাধিক ভারতীয় শ্রমিক।

দুপুরে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের বাইরে চলে জিরো পয়েন্ট ছাড়িয়ে মোংলা-খুলনা মহাসড়কের বাবুরবাড়ী এলাকায় অবস্থান নেন তারা। এসময় পুলিশ তাদের বিদ্যুৎ কেন্দ্রে ফিরিয়ে নিয়ে যেতে চাইলে উত্তেজিত হয়ে তারা পুলিশের ওপর ইটপাটকেল ছুড়তে থাকে। ঘটনার ঘবর পেয়ে বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশিদ, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়সহ প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

শ্রমিকদের সূত্রে জানা যায়, ৩ মে ভারতীয় শ্রমিকদের ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। ফলে বকেয়া মজুরি প্রদান ও মানসম্মত খাবার না দেয়ায় দেশে পরিবারের কাছে ফিরতে বিক্ষোভ করেন। সেসসময় শ্রমিকদের ভারতে পাঠানো, বকেয়া মজুরি পরিশোধ ও মানসম্মত খাবার পরিবেশনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্মত হয়। কিন্তু সেসব সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় ১৩ দিনের মাথায় আবারও বিক্ষোভ করেন তারা।

বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেছেন, শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। শ্রমিকদের বুঝিয়ে সড়কের পাশে নেওয়া হয়েছে। তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে ১৮০২ জন বিদেশি রয়েছেন। এরমধ্যে ২১ জন চীনের ও ১৩৪৪ জন ভারতীয় নাগরিক।

স্বাআলো/এসএ