ভার্চুয়াল আদালতে নড়াইলে ৪ দিনে ১৮৬ আসামির জামিন

জেলা প্রতিনিধি,নড়াইল : নড়াইলে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়েছে।

নড়াইল জেলা ও দায়রা জজ নীলুফার শিরিনের আদালতে ৩০টি মামলার শুনানী সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৮ টি মামলায় ৩৫ জন আসামির জামিন মঞ্জুর করেন বিচারক।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এর দুটি কোর্ট হতে ৪ দিনে ( ১৩ মে ,১৪ মে ,১৭ মে ও ১৮ মে ) ১০০ টি মামলার শুনানি করা হয়েছে। এর মধ্যে ৬০ টি মামলায় ১৫১ জন আসামিকে জামিন দেয়া হয়েছে।

 সোমবার নড়াইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্বেট্রটের দুটি আদালতে জেলার চারটি থানায় ১১টি মামলার শুনানী সম্পন্ন হয়েছে। এতে  ৬টি মামলায় ৪২ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।  ভার্চুয়াল কোর্ট নং-১ এর আদালতে নড়াইল সদর ও কালিয়া থানার মামলার শুনানী করেন   জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদা এবং ভার্চুয়াল কোর্টনং-২ এর আদালতে লোহাগড়া ও নড়াগাতী থানার মামলা শুনানী করেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী আল মাসুদ ।

তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে শুধু হাজতী আসামিদের জামিনের জন্য শুনানী জন্য ই-ফাইলিং এর মাধ্যমে আবেদন জমা নেয়া হচ্ছে। তবে তথ্য প্রযুক্তি সম্পর্কে কম ধারণা সম্পন্ন আইনজীবীদের জন্য একটু বিড়ম্বনার সৃষ্টি হলেও তরুণ আইনজীবীরা ভার্চুয়াল আদালত কার্যক্রমে বেশ এগিয়ে রয়েছে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি উত্তম কুমার ঘোষ বলেন, ভার্চুয়াল আদালতের কার্যক্রম সরকারের সময়োপযোগী ও ডিজিটাল যুগের যুগান্তকারী পদক্ষেপ। জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। করোনার এই ভয়াবহতার সময়ে ভার্চুয়াল আদালতের কারনে অনেক আসামি  জামিন পাবে। তারা পরিবার-পরিজনের কাছে ফিরে যেতে পারবে। যদিও কিছু আইনজীবীদের জন্য একটু সমস্যার সৃষ্টি হচ্ছে। তবে ধীরে ধীরে সমস্যা কেটে যাবে।

স্বাআলো/কে