ঝিকরগাছায় পারিবারিক সবজি-পুষ্টি বাগান স্থাপনে কৃষি উপকরণ বিতরণ

এম আর মাসুদ, ঝিকরগাছা (যশোর): যশোরের ঝিকরগাছায় চলতি মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে ২০১৯-২০ অর্থ বছরে খরিপ-১ এর ২০২০-২০২১ মৌসুমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ৩৫২ জন কৃষকের মাঝে এ উপকরণ বিতরণ করে। উপকরণের মধ্যে রয়েছে বিভিন্ন শাক সবজির বীজ ও পরিচর্যা বাবদ এক হাজার ৯৩৫ টাকা ।

উপজেলা কৃষি অধিদফতরের ট্রেনিং রুমে উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমী মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা ও মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মাহবুব আলম রনি। বৈশ্বিক মহামারি মোকাবেলায় বসতবাড়ি ও মাঠে প্রকল্পিত লাগসই উন্নত প্রযুক্তি ব্যবহার করে এক শতক জমিতে ৫টি বেডের মাধ্যমে সারাবছর সবজি চাষ করে পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি আয় বৃদ্ধিতে এ প্রমোদনা কর্মসূচি গ্রহন করা হয়েছে। এতে প্রথম পর্যায় নয় রকমের সবজির বীজ ও পরিচর্যার জন্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এক হাজার ৯৩৫ টাকা দেয়া হয়।

স্বাআলো/এসএ