করোনা নিয়ে সুখবর দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা গত ছয় সপ্তাহে দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারপরও সংস্থাটি মনে করছে, এই মহামারি এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব।

স্থানীয় সময় গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস বলেন, যথাযথ পদক্ষেপ নিতে পারলে অবশ্যই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।

সংবাদ সম্মেলনে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া ও ভারতীয় বস্তির উদাহরণ তুলে ধরে গেব্রিয়েসুস বলেন, এসব দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে চলে গেলেও দ্রুততর ও বলিষ্ঠ পদক্ষেপের মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, বিশ্বে এমন বহু উদাহরণ ইতোমধ্যেই তৈরি হয়েছে যে ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়া সত্ত্বেও করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে আনা গেছে। এই উদাহরণগুলোর মধ্যে ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া এমনকি এশিয়ার সবথেকে বড় বস্তি মুম্বাইয়ের ধারাভির কথা বলা যায়।
কমিউনিটি সংক্রমণ শনাক্ত করা, পরীক্ষা করা, পৃথক করা এবং আক্রান্তদের সবার সুচিকিৎসা নিশ্চিত করার মধ্য দিয়ে ভাইরাস ছড়িয়ে পড়ার বৃত্তকে ভেঙে দিতে সক্ষম হয়েছে তারা।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ বিশ্বজুড়ে মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

স্বাআলো/এসএ