ডিজিটালে আরেক ধাপ এগিয়ে গেল যশোর শিক্ষাবোর্ড

নিজস্ব প্রতিবেদক, যশোর: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে সব পরীক্ষার ওয়েমারশিট এখন থেকে পরীক্ষকদের কষ্ট করে পাঠাতে হবে না। সরাসরি অনলাইনের মাধ্যমে শিক্ষাবোর্ড এই ওয়েমারশিট সংগ্রহ করবে। এ জন্য একটি সফটওয়ার চালু করা হয়েছে।

আজ সোমবার (২০ জুলাই) এই সফটওয়ারের কার্যক্রম সম্পর্কে কেন্দ্র সচিবদের জানাতে শিক্ষাবোর্ডে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় সফটওয়ারের কিভাবে ওয়োরম্যারশিট স্ক্যান করে কালার ইমেজ বোর্ডে পাঠাতে হবে ও কিভাবে ওই ইমেজ থেকে ডাটা তৈরি করে রেজাল্ট প্রোসেসিং করা হবে তার একটি ভিডিও প্রদর্শন করা হয়। শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নিজে পুরো বিষয়টা কেন্দ্র সচিবদের অবহিত করেন।

সভায় চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন বলেন, কোন পরীক্ষক ও প্রধান পরীক্ষককে খাতা দেখার পর কষ্ট করে ওয়েমারশিট জমা দেয়ার জন্য শিক্ষাবোর্ডে আসার প্রয়োজন হবে না। ওয়োরমারশিট সংগ্রহ করার জন্য শিক্ষাবোর্ডে আলাদাভাবে একটি ওয়েবসাইড তৈরি করা হয়েছে। নিকটস্থ পরীক্ষা কেন্দ্র থেকে পরীক্ষকরা ওয়েমারশিটের কালার ছবি স্ক্যানিং করে শিক্ষাবোর্ডের ওয়েবসাইডে পাঠাতে পারবেন। সেই ছবি ডাটাবেজ হিসেবে সংগ্রহ করে ফলাফল প্রোসেসিং করা হবে।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মধাব চন্দ্র রুদ্র, কলেজ পরিদর্শক একেএম রব্বানী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সমীর কুমার কুন্ডু, সহকারী প্রোগ্রামার মুরাদ হোসেন ও উপ-সহকারী প্রকৌশলী কামাল হোসেন।

মতবিনিময় সভা থেকে যশোর সরকারি মহিলা কলেজ, সরকারি সিটি কলেজ, এসএম হাবিবুর রহমান পৌর ডিগ্রি কলেজ, বিএফ শাহীন কলেজ, যশোর কলেজ, সিংগিয়া কলেজ, উপশহর মহিলা কলেজ, গঙ্গানন্দপুর কলেজ, সরকারি শহীদ মশিয়ুর রহমান কলেজ, চৌগাছা সরকারি কলেজ, নওয়াপাড়া সরকারি কলেজ, ভবদহ মহাবিদ্যালয়, বাঘারপাড়া কলেজ ও মির্জাপুর আর্দশ মহিলা কলেজকে স্কানার মেশিন ক্রয়ের জন্য ৩০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়।

ইতিমধ্যে যশোর শিক্ষাবোর্ডে প্রশ্নব্যাংক থেকে পরীক্ষা গ্রহণ, প্রতিষ্ঠানের পাঠদান স্বীকৃতি নবায়ন, ম্যানেজিং কমিটি অনুমোদন, নাম সংশোধন, অনলাইন ক্লাসরুম চালুসহ বেশি কিছু সেবা চালু করা হয়েছে। যার মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা বোর্ডে না এসেই সেবা গ্রহণ করতে পারেন।

স্বালো/ডিএম